Beta

জাতীয় পতাকা ভুলভাবে টাঙানোয় দুজনকে জরিমানা

১৫ আগস্ট ২০১৮, ২৩:৪৮

শরীয়তপুরের নড়িয়া পৌর শহরে জাতীয় শোক দিবস উপলক্ষে নিয়ম না মেনে জাতীয় পতাকা উত্তোলন করায় দুই ব্যক্তিকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। দুইজনকে ৫০০ টাকা করে এক হাজার টাকা জরিমানা করা হয়।

বুধবার বেলা ১১টার দিকে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

সাজাপ্রাপ্ত দুইজন হলেন মো. শিরাজ বেপারী (৫৫) ও মো. ইমরান হোসেন (৫০)। এরা দুইজন নড়িয়া পৌর বাজারের ব্যবসায়ী।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা শেষে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবদুল্লাহ আল-মামুন বলেন, মুক্তিযোদ্ধা ও উপজেলা প্রশাসনকে সাথে নিয়ে আমরা জনগণকে সচেতন করার জন্য নড়িয়া পৌরসভার বাজারে বের হই। জনগণ যাতে এই পতাকার মর্যাদা সঠিকভাবে বুঝতে পারে এবং প্রতিটি জাতীয় দিবসে যেন পতাকার ব্যবহার সঠিকভাবে করতে পারে। এ সময় বিভিন্ন দিবসে জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে জানাতে গেলে ওই ব্যবসায়ীরা তাঁদের ইচ্ছে মতো পতাকা উত্তোলন করবে বলে বির্তক করেন। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ওই দুইজনকে জরিমানা করা হয়।

এ সময় জাতীয় পতাকা উত্তোলনের সঠিক নিয়ম সম্পর্কে আবদুল্লাহ আল-মামুন বলেন, ‘পতাকা অর্ধনমিত রাখতে বলা হলে, পতাকা উত্তোলনের স্টান্ডের মাথা থেকে পতাকার আকার ও পরিমাণ মতো যে পতাকাটি উত্তোলন করা হবে এক পতাকা সমপরিমাণ নিচে টানাতে হবে। শোক দিবসের কালো পতাকা আলাদা একটি স্টান্ডে জাতীয় পতাকা থেকে একটু নিচু করে উত্তোলন করতে হবে। যাতে জাতীয় পতাকার সম্মান অক্ষুণ্ণ থাকে।’

জাতীয় পতাকা বিধিমালা ১৯৭২(সংশোধিত ২০১০) ৭ এর ১ ও ১২ বিধিমালায় জাতীয় পতাকা উত্তোলনের নিয়মাবলি রয়েছে। বিধি অনুসারে এ নিয়ম ভঙ্গ করলে সর্বোচ্চ এক বছর কারাদণ্ড, পাঁচ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement