Beta

আশুগঞ্জে ভারতীয় জাহাজ, সড়কপথে পাথর যাবে আগরতলায়

১৩ আগস্ট ২০১৮, ১৩:৫৫

মো. আক্তারুজ্জামান রঞ্জন, আশুগঞ্জ
ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দরে নোঙর করেছে ভারতীয় জাহাজ। ছবি : এনটিভি

ভারতীয় একটি জাহাজ ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দরে নোঙর করেছে। এতে এক হাজার ১১৭ মেট্রিক টন পাথর আছে। এখান থেকে সড়কপথে পাথর নেওয়া হবে ত্রিপুরার আগরতলায়।

গতকাল রোববার রাতে এমভি গড়াই ডব্লিউভি ১৩৬৭ নামে জাহাজটি আশুগঞ্জ নৌবন্দরের জেটিতে নোঙর করে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) আশুগঞ্জ বন্দর পরিদর্শক মো. শাহ আলম জানান, সব আনুষ্ঠানিকতা শেষ করে মঙ্গলবার অথবা বুধবার সকাল থেকে জাহাজটি থেকে পণ্য খালাসের কাজ শুরু হতে পারে।

জাহাজটির মাস্টার মানস গাইন জানান, কলকাতার হলদিয়া বন্দরের পাশের জিআর-২ জেটি থেকে জাহাজটিতে ভারতীয় পাথর বোঝাই করা হয়। পরে ২৮ জুলাই দুপুরে এক হাজার ১১৭ মেট্রিক টন পাথর নিয়ে রওনা হয় জাহাজটি। প্রায় ১৫ দিন পর জাহাজটি গতকাল রাত ৯টায় আশুগঞ্জ নৌবন্দর জেটিতে নোঙর করে। আশুগঞ্জ নৌবন্দর থেকে ট্রাকে পাথর লোড হয়ে আখাউড়া স্থলবন্দর হয়ে পাথরগুলো যাবে ভারতের ত্রিপুরার আগরতলায়।

বিআইডব্লিউটিএর আশুগঞ্জ বন্দরের পরিদর্শক মো. শাহ আলম জানান, কাস্টমসসহ সব আনুষ্ঠানিকতা শেষ করে বাংলাদেশি ট্রাক ব্যবহার করে পাথরগুলো আখাউড়া স্থলবন্দর হয়ে আগরতলা যাবে।

পরিদর্শক আরো জানান, ভারত থেকে আসা পাথর থেকে প্রতি টনে চার্জ ৫০ টাকা, এলএসসি (ল্যান্ডিং অ্যান্ড শিপিং চার্জ) ৩৪ টাকা ৫০ পয়সা, বন্দরে অবস্থানকালে প্রতিদিন বার্থিং চার্জ ৪০০ টাকা এবং প্রতি টনে ১৯২ টাকা ২২ পয়সা শুল্ক পাবে বাংলাদেশ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement