Beta

বরিশাল সিটি নির্বাচনের অভিযোগের তদন্ত শুরু

১১ আগস্ট ২০১৮, ২৩:১৭

বরিশাল সিটি করপোরেশনের নির্বাচনে ভোট গ্রহণ স্থগিত থাকা একটি কেন্দ্র এবং ফলাফল স্থগিত থাকা ১৫টি কেন্দ্রসহ মোট ৩০টি কেন্দ্রের অভিযোগ তদন্ত শুরু হয়েছে। শনিবার থেকে এই তদন্ত শুরু হয়েছে।

নগরের কাশিপুরের বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম সচিব খোন্দকার মিজানুর রহমানের নেতৃত্বে চার সদস্য একটি দল তদন্ত করবে।

অন্য সদস্যরা হলেন নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব মো. ফরহাদ হোসেন, ঢাকার নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের উপপরিচালক সহিদ আবদুস ছালাম ও নির্বাচন কমিশন সচিবালয়ের সিনিয়র সহকারী সচিব মো. শাহ আলম।

খোন্দকার মিজানুর রহমান বলেন, মাঠ পর্যায়ের এ কার্যক্রম চলবে আগামী ১৪ আগস্ট পর্যন্ত। পরবর্তীতে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন কমিশনে জমা দেওয়া হবে।

মিজানুর রহমান বলেন, ৩০ জুলাই অন্য দুটি সিটি করপোরেশনের সঙ্গে বরিশাল সিটি করপোরেশনেরও নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তবে বিভিন্ন কারণে বরিশাল সিটি করপোরেশনের ফলাফল ঘোষণা করা হয়নি। নির্বাচন কমিশন এখানে কিছু অভিযোগ পেয়েছে। একটি কেন্দ্র প্রিজাইডিং অফিসার কর্তৃক বন্ধ হয়েছে। ১৫টি কেন্দ্রের ফলাফল নির্বাচন কমিশন স্থগিত রেখেছে। আসলে এই কেন্দ্রগুলোতে নির্বাচনের দিনে কী ঘটেছে, অর্থাৎ নির্বাচনের দিনে আমরা যে সমস্ত অনিয়মের অভিযোগ পেয়েছি বা নির্বাচন কমিশনে দাখিল করা হয়েছে তার তদন্ত করতে এসেছি।

প্রার্থীদের অভিযোগের ভিত্তিতে আরো ১৪টি কেন্দ্র তদন্তের আওতায় রয়েছে বলে জানিয়ে মিজানুর বলেন, প্রিজাইডিং অফিসার কর্তৃক কেন্দ্র বন্ধ ও নির্বাচন কমিশন কর্তৃক ফলাফল স্থগিত থাকা ১৬টিসহ মোট ৩০টি কেন্দ্রের বিষয়ে চারদিনব্যাপী আমরা তদন্ত করতে এসেছি। যেখানে দেখা হচ্ছে আসলেই নির্বাচনের দিনে অনিয়ম হয়েছিল কিনা এবং অনিয়ম হলে দায়- দায়িত্ব কার ছিল। যার জন্য আমরা তথ্য-উপাত্ত সংগ্রহ করছি এবং সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসার, ম্যাজিস্ট্রেট,  দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা, পোলিং এজেন্ট, মোবাইল স্টাইকিং ফোর্সে যারা ছিলো তাদের সাথে আলোচনা করছি ও তাদের বক্তব্য-মতামত নিচ্ছি। এর বাইরে প্রার্থীরাও আমাদের তারা অভিযোগের কথা জানাতে পারবেন।

মিজানুর বলেন, এখান থেকে আমরা যে ঘটনা উদঘাটন বা জানতে পারবো তা নির্বাচন কমিশনের কাছে উপস্থাপন করব। এর পরপরই নির্বাচন কমিশন চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেন্দ্রগুলোতে পুনরায় নির্বাচন হবে না ফলাফল ঘোষণা করা হবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement