ফল খারাপ করলে বকাঝকা নয়, অভিভাবকদের প্রধানমন্ত্রী

Looks like you've blocked notifications!

ফল খারাপ করলেও শিক্ষার্থীদের বকাঝকা না করার জন্য শিক্ষক ও অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার সকালে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলের অনুলিপি হাতে পাওয়ার পর এক প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

ফল প্রকাশ উপলক্ষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বোর্ডপ্রধানদের নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফলের অনুলিপি প্রকাশ করেন। পরে তিনি ফলের সারসংক্ষেপ তুলে ধরেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী, শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে পাস করা শিক্ষার্থী ও অল্প সময়ের মধ্যে ফল প্রকাশের জন্য কর্মকর্তাদের অভিনন্দন জানান। এ সময় তিনি অভিভাবকদের উদ্দেশে বলেন, ‘সন্তানরা পরীক্ষার ফল খারাপ করলে বকাঝকা করবেন না। এটা কোনো সমাধান নয়; বরং কী কারণে তার ফল খারাপ হলো, তা খুঁজে বের করে সেটার সমাধান করুন।’

পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘প্রযুক্তির উৎকর্ষতার সঙ্গে সঙ্গে বিশ্বজুড়েই তার অপব্যবহার হচ্ছে এবং এর মাধ্যমে প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটছে। কিন্তু আমাদের সরকার কার্যকর ব্যবস্থা নেওয়ায় এবার প্রশ্ন ফাঁস হয়নি।’

শেখ হাসিনা আরো বলেন, ‘সরকার শিক্ষা খাতের উন্নয়নে সব রকম পদক্ষেপ নিয়েছে। কারণ আমরা জানি, দেশকে দারিদ্র্যমুক্ত ও উন্নত করতে হলে শিক্ষিত জাতি গড়ে তোলার বিকল্প নেই।’

এ সময় প্রধানমন্ত্রী মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ থেকে শিক্ষার্থীরা যাতে দূরে থাকে, তার জন্য শিক্ষক-অভিভাবকদের প্রতি আহ্বান জানান। যারা অকৃতকার্য হয়েছে, তাদের পুনরায় পড়াশোনায় মনোযোগ দেওয়ার জন্যও আহ্বান জানান তিনি।  

এ সময় জানানো হয়েছে, ১০ শিক্ষা বোর্ডে পাসের গড় হার  ৬৬ দশমিক ৬৪ শতাংশ। এ বছর মোট পাস করেছে আট লাখ ৫৮ হাজার ১০১ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন।

সারা দেশের দুই হাজার ৫৪১টি কেন্দ্রে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্রী ছয় লাখ ৮০ হাজার ৮৮৪ জন আর ছাত্র ছয় লাখ সাত হাজার ৮৭৩ জন। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ড আর একটি কারিগরি ও একটি মাদ্রাসা শিক্ষা বোর্ড।