Beta

ভাষাসৈনিক বিচারপতি আনসার আলীর মৃত্যুবার্ষিকী আজ

০৫ জুলাই ২০১৮, ১৭:৪০

নিজস্ব প্রতিবেদক
ভাষাসৈনিক ও বিচারপতি মোহাম্মদ আনসার আলী। ছবি : সংগৃহীত

ভাষাসৈনিক বিচারপতি মোহাম্মদ আনসার আলীর ২৩তম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার। এ উপলক্ষে ঢাকার বনানীতে ও নওগাঁয় গ্রামের বাড়িতে দোয়া মাহফিল, আলোচনা সভা, কোরআনখানি ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে।

বিচারপতি মোহাম্মদ আনসার আলী ১৯৬২ সালে ঢাকা হাইকোর্টে ও তদানীন্তন পাকিস্তান সুপ্রিম কোর্টে আইন পেশায় আত্মনিয়োগ করেন। ছাত্রাবস্থায় মহান ভাষা আন্দোলন ও রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় সক্রিয় নেতৃত্ব দেন তিনি। ভাষা আন্দোলনে অবদানের স্বীকৃতি স্বরূপ ২০০১ সালে মরণোত্তর ‘মাতৃভাষা পদক’ পান। ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামেও সক্রিয়ভাবে জড়িত ছিলেন তিনি।

বিচারপতি মোহাম্মদ আনসার আলী বিভিন্ন সময়ে বংলাদেশ সুপ্রিম কোর্ট বারের সিনিয়র সহসভাপতি, তৎকালীন রংপুর হাইকোর্ট বারের দুই বারের নির্বাচিত সভাপতি ও বাংলাদেশ লিগ্যাল এইড সোসাইটির সহসভাপতি ছিলেন। বহু রায়ের মধ্যে বিচারপতি হিসেবে তাঁর দক্ষতা, বিচক্ষণতা ও প্রতিভার স্বাক্ষর মেলে। বিচার বিভাগের স্বাধীনতা ও আইনের শাসন প্রতিষ্ঠার জন্য এ মেধাবী ব্যক্তিত্ব সারা জীবন কাজ করে গেছেন।

প্রয়াত বিচারপতি মোহাম্মদ আনসার আলীর স্ত্রী রওশন আরা বেগম বগুড়া সরকারি আজিজুল হক কলেজ এবং ঢাকাস্থ সেন্ট্রাল উইমেনস ইউনিভার্সিটির  প্রভাষক ছিলেন। বিচারপতি আনসার আলীর তিন ছেলের মধ্যে বড় সন্তান লেফটেন্যান্ট কর্নেল আহমেদ রফি সেনাবাহিনীতে কর্মরত আছেন। দ্বিতীয় সন্তান আহমেদ রেজা বেলজিয়ামে একটি আন্তর্জাতিক সংস্থায় কর্মরত এবং ছোট সন্তান ব্যারিস্টার আহমেদ সোহেল সম্প্রতি হাইকোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement