Beta

ভৈরবে শিশু অধিকার ও সুরক্ষা বিষয়ক আলোচনা

০৭ জুন ২০১৮, ২৩:২৩

কিশোরগঞ্জের ভৈরবে ওয়ার্ল্ড কনসার্ন আয়োজিত ‘শিশু অধিকার ও শিশু সুরক্ষা বিষয়ক ডায়লগ’-এ উপস্থিত বক্তারা। ছবি : এনটিভি

শিশুর অধিকার ও সুরক্ষায় সচেতনতাই মুখ্য বিষয়। পরিবার, সমাজ, গোত্র সর্বোপরি প্রতিটি মানুষ এই বিষয়ে যতদিন সচেতন না হবে, ততদিন শিশুরা নানাভাবে নির্যাতিত হতে থাকবে, তারা তাদের প্রাপ্য অধিকার বঞ্চিত হবে। লঙ্ঘিত হবে তাদের সুরক্ষা। দেশের প্রচলিত আইন তাদের সেই অধিকার এবং যথাযথ সুরক্ষা দিতে পারবে না।

একজন সরকারি কর্মকর্তা, আইনজীবী, চিকিৎসক, শিক্ষক, সাংবাদিক, জনপ্রতিনিধি, এনজিওকর্মী-যে পেশারই প্রতিনিধিত্বই করুক না কেন-তাকে দৃঢ়ভাবে প্রতিজ্ঞ হতে হবে, তাদের পরিবার, সমাজ বা এলাকায় কোনো শিশু নির্যাতিত হবে না। তার সুরক্ষায় কোনো ব্যঘাত ঘটবে না। তবেই শিশুরা নির্যাতনের শিকার থেকে মুক্তি পাবে। তারা সুরক্ষিত হিসেবে বেড়ে উঠবে।

কিশোরগঞ্জের ভৈরবে বেসরকারি উন্নয়নমূলক সেবা সংস্থা ওয়ার্ল্ড কনসার্ন আয়োজিত ‘শিশু অধিকার ও শিশু সুরক্ষা বিষয়ক ডায়লগে’ এসব কথা ওঠে আসে অংশগ্রহণকারী বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিদের বক্তব্যে। এ সময় তারা শিশুর অধিকার বঞ্চিত হওয়া, নির্যাতন ও শিশুর সুরক্ষা বিনষ্টে দরিদ্রতা, অশিক্ষা, শিশুশ্রম, মাদক, বাল্যবিবাহ, তথ্য প্রযুক্তি উপকরণের অবাধ ব্যবহার- ইত্যাদি বেশ কিছু বিষয়কে চিহ্ণিত করেন এবং সেগুলোর সমাধানে সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে অধিকতর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ভৈরব শহরের আমলাপাড়ায় সংস্থার কার্যালয়ে নাট্যকার, নির্দেশক ও শিশু সংগঠক এম. মতিউর রহমান সাগরের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই ডায়লগে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা রেহেনা পারভীন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জলি বদন তৈয়বা, শিবপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম।

অনুষ্ঠানের শুরুতে সংস্থার প্রোগ্রাম ম্যানেজার রাজকুমার মণ্ডলের উপস্থাপনায় প্রজেক্টরের মাধ্যমে সংস্থার বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হয়। তথ্য-উপাত্ত উপস্থাপন করা হয় দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে শিশু নির্যাতন, নির্যাতনের ধরন এবং শিশু নির্যাতন প্রতিরোধ, শিশুর অধিকার ও শিশু সুরক্ষায় গৃহীত বিভিন্ন পদক্ষেপ। আলোচনা করা হয় শিশুর অধিকার ও সুরক্ষায় সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিদের দায়িত্ব ও করণীয় বিষয়ে।

ওই ডায়লগে অংশ নিয়ে মতামত তুলে ধরে বক্তব্য দেন ইউপি সদস্য শেফালি বেগম, আরটিভি ও দৈনিক আলোকিত বাংলাদেশের ভৈরব প্রতিনিধি মো. আল আমিন টিটু, প্রোগ্রাম অফিসার প্রবাল সাহা, বেসরকারি উন্নয়ন সংস্থা পপির সমন্বয়ক মো. সাইদুর রহমান, ব্রেকিং বেরিয়াস ফর চিলড্রেনের (বিবিসি) প্রোগ্রাম অফিসার ফ্রান্সিস তমাল হালদার, জেলা প্রোগ্রাম অফিসার দীপক কীর্তিনীয়া প্রমুখ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement