Beta

ফয়জুলের ভাই এনামুল ৮ দিনের রিমান্ডে

১৩ মার্চ ২০১৮, ১৯:৫২

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবালের ওপর হামলাকারী ফয়জুল হাসানের ভাই এনামুল হাসানকে আজ মঙ্গলবার আটদিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। ছবি : এনটিভি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবালের ওপর হামলাকারী ফয়জুল হাসানের ভাই এনামুল হাসানকে আটদিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

সিলেট মহানগর পুলিশের সহকারী কমিশনার অমূল্য কুমার চৌধুরী জানান, মঙ্গলবার দুপুর দেড়টার দিকে এনামুলকে সিলেট মহানগর হাকিম হরিদাস কুমারের আদালতে হাজির করা হলে শুনানি শেষে তিনি এ আদেশ দেন।

এ সময় দুদিনের রিমান্ড শেষে ফয়জুলের মা মিনারা বেগমকে আদালতে হাজির করা হলে বিচারক তাঁকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন বলে অমূল্য জানান।

গত ৩ মার্চ বিকেলে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মুক্তমঞ্চে এক অনুষ্ঠান চলাকালে মাদ্রাসা ছাত্র ফয়জুল হাসান ওরফে শফিকুর ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলা চালান। ঘটনার পর পরই শিক্ষক ও শিক্ষার্থীরা তাঁকে ধরে পিটুনি দিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে হস্তান্তর করেন।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জাফর ইকবালকে প্রথমে নেওয়া হয় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে। সেখানে অস্ত্রোপচার শেষে রাতেই তাঁকে পাঠানো হয় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ)। 

এ ঘটনায় ফয়জুলসহ অজ্ঞাতনামা কয়েকজনকে আসামি করে পরের দিন সিলেটের জালালাবাদ থানায় মামলা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত ৮ মার্চ গাজীপুর থেকে এনামুলকে গ্রেপ্তার করে আইন-শৃঙ্খলাবাহিনী।

জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে অবস্থানের কারণে বহুবার জাফর ইকবালকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। সেজন্য সরকারের তরফ থেকে তাঁকে পুলিশি নিরাপত্তার ব্যবস্থা করা হয়। ওই নিরাপত্তা বেষ্টনের মধ্যেই এ হামলার ঘটনায় সমালোচনার মুখে পড়ে পুলিশ।

জাফর ইকবাল ‘ইসলামের শত্রু’ বলে মনে করে, এ কারণেই তাঁকে হত্যার উদ্দেশ্যে হামলা করেছে বলে ফয়জুল হাসান প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলিশের কাছে স্বীকার করেন।

এর আগে গত ৮ মার্চ জিজ্ঞাসাবাদের জন্য ফয়জুলকে ১০ দিনের রিমান্ডে নেওয়া হয়। এরপর ১১ মার্চ তাঁর মামা ফজলুর রহমান ও বাবা আতিকুর রহমানকে পাঁচদিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পুলিশ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement