Beta

পোপ ফ্রান্সিসের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

১২ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:২৮

নিজস্ব প্রতিবেদক
ভ্যাটিক্যান সিটিতে খ্রিস্টান ধর্মগুরু পোপ ফ্রান্সিসের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : বাসস

খ্রিস্টান ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিসের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ কথা জানান। স্থানীয় সময় আজ সোমবার সকালে ভ্যাটিকানে পৌঁছান শেখ হাসিনা।

এ সময় শেখ হাসিনাকে স্ট্যাটিক গার্ড অব অনার দেওয়া হয়। পরে পোপ ফ্রান্সিসের সঙ্গে বৈঠক করেন তিনি। এ সময় তিনি সফরসঙ্গীদের সঙ্গে পোপের পরিচয় করিয়ে দেন। পোপের হাতে একটি পেইন্টিং তুলে দেন শেখ হাসিনা।  দুই মাসের ব্যবধানে এটি তাঁদের দ্বিতীয় সাক্ষাৎ।  পোপের সঙ্গে সাক্ষাতের পাশাপাশি সেক্রেটারি অব ভ্যাটিকান কার্ডিনাল পেইট্রো পারোলাইনের সঙ্গেও বৈঠক করেন তিনি। পরে ভ্যাটিকানের সিস্টিন চ্যাপেল এবং সেন্ট পিটার্স বাসিলিকা পরিদর্শন করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। 

সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে হোটেলে সাক্ষাৎ করবেন বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডেভিস বিয়াসলে।

জাতিসংঘের কৃষি উন্নয়ন তহবিল আইএফএডি গভর্নিং কাউন্সিলের সভায় অংশ নিতে রোববার ইতালির রোমে পৌঁছান প্রধানমন্ত্রী। শেখ হাসিনা ১৩ ফেব্রুয়ারি সকালে রোমে আইএফএডির সদর দপ্তরে গভর্নিং কাউন্সিলের ৪১তম অধিবেশনে যোগ দেবেন। প্রধানমন্ত্রী ১৬ ফেব্রুয়ারি সন্ধ্যায় দেশে ফিরবেন। 

এর আগে পোপ ফ্রান্সিস প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে গত ৩১ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সফর করেন।

ভ্যাটিকান সিটিতে ক্যাথলিক ধর্মগুরু পোপের প্রশাসনিক বাসভবন অ্যাপোস্টলিক প্রাসাদের প্রার্থনার জন্য নির্দিষ্ট স্থান সিস্টিন চ্যাপেল। এটি ‘ক্যাপেলো মেগনা’ নামেও পরিচিত। ‘পোপ সিক্সসটাস চতুর্থ’ ১৪৭৭ থেকে ১৪৮০ সালের মধ্যে এটি পুনর্নির্মাণের সময় থেকেই এই নামকরণ হয় এবং সেই সময় থেকেই এটি ধর্মীয় কাজ এবং পোপের কার্যক্রমের জন্য ব্যবহৃত হয়ে আসছে।

‘সেন্ট পিটারস ব্যাসিলিকা’ ভ্যাটিক্যান সিটিতে একটি ইতালীয় রেনেসাঁ (পুনর্জাগরণ) গির্জা। এটি রেনেসাঁ স্থাপত্যকলার একটি অনন্য নিদর্শন এবং পৃথিবীর সবচেয়ে বড় গির্জা। রেনেসাঁ যুগের বিখ্যাত স্থাপত্যবিদ দোনাতো ব্রামান্তে, সে সময়কার বিখ্যাত ভাস্কর ও চিত্রশিল্পী মিকেল্যাঞ্জেলো, স্থাপত্যবিদ কার্লো মদার্নো এবং জিয়ান লরেঞ্জো বেরনিনির নকশা প্রণয়ন করেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement