হারুন পাশার উপন্যাস ‘চাকরিনামা’

Looks like you've blocked notifications!

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক হারুন পাশার উপন্যাস ‘চাকরিনামা’। এটি তাঁর লেখা দ্বিতীয় উপন্যাস। অনিন্দ্য প্রকাশ থেকে বের হওয়া বইটির প্রচ্ছদ করেছেন তৌহিন হাসান।

‘চাকরিনামা’ উপন্যাসে একজন চরিত্র আরেকজনকে গল্প শোনায়। ওই গল্প থেকে আমরা জানতে পাই, সমাজে নিম্নবর্গ হিসেবে বেঁচে থাকা বেকারের জীবন-কথা। বেকার হওয়ায় তাদের স্বর গুরুত্ব পায় না সমাজ, পরিবার, বন্ধু-বান্ধব, এমনকি প্রেমিকার কাছেও। মেধা এবং প্রতিভা থাকা সত্ত্বেও তারা এর প্রয়োগ ঘটাতে পারে না সুযোগের অভাবে। চাকরি না থাকা, ব্যক্তির সঙ্গে সমাজ আর রাষ্ট্রেরও ব্যর্থতা বলে মনে করে চরিত্র। চাকরি ব্যবস্থায় বিদ্যমান বৈষম্য কমাতে যুক্ত হয় কোটা সংস্কার আন্দোলনে।

লেখক জীবন সেঁচে নেওয়া অভিজ্ঞতাকে সম্বল করে তুলে এনেছেন বেকার জীবনের বিচ্ছিন্নতাবোধ, সংকট, স্বপ্ন আর সম্ভাবনার আখ্যান। মাহিন, আয়ান, জামসেদ, আনাফ বেকারদের প্রতিনিধিত্ব করছে। উঠে এসেছে তরুণদের ব্যবহৃত প্রাত্যহিক ভাষা, নির্দ্বিধায়। আলোকপাত করেছেন বিসিএস ক্যাডারের বৈচিত্র্য ও কর্মক্ষমতার ওপর। বিবিধ চাকরিজীবনের বিচিত্র ফজিলতের ওপর বিস্তারিত বয়ানও হাজির। উপস্থাপনে আছে চমক। সাক্ষাৎকারের মধ্য দিয়েও বক্তব্য প্রাসঙ্গিক করা যায়, তারও নান্দনিক ব্যবহার চোখে পড়ে। উপন্যাস সমাপ্ত হয় আশাবাদের আলো ছড়িয়ে।

১৬০ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ৩০০ টাকা।