সবসময় কবিতা ও ছড়া লিখতে চাই : মারুফুল ইসলাম

Looks like you've blocked notifications!

শৈল্পিক বিচারে কবি মারুফুল ইসলামের ‘মুঠোর ভেতর রোদ’ গ্রন্থের জন্য বাংলা একাডেমি  প্রদত্ত চন্দ্রাবতী একাডেমি পাচ্ছে ‘মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৯’।  বইটি ও অন্যান্য বিষয়ে এনটিভি অনলাইনের সঙ্গে কথা বলেছেন মারুফুল ইসলাম।

প্রশ্ন : ‘মুঠোর ভেতর রোদ’ বইটি প্রকাশের জন্য চন্দ্রাবতী একাডেমি ‘মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৯’ পেয়েছে। কেমন লাগছে আপনার?

মারুফুল  ইসলাম : অবশ্যই ভালো লাগছে। এটা  ছড়ার বই।

প্রশ্ন : ছড়ার বইয়ের পাশাপাশি এবার আপনার বেশকিছু কবিতার বইও প্রকাশ পেয়েছে। এ বিষয়ে জানতে চাই।

মারুফুল  ইসলাম : কবিতার বই বের হয়েছে পাঁচটা। এর মধ্যে চন্দ্রাবতী একাডেমি থেকে বের হয়েছে ‘সাতজনের সংসার’। অন্যপ্রকাশ থেকে ‘দহগ্রাম’,  ‘বিশ্বাসী নই ভণ্ড নই’ ‘প্রত্যাশার শরীর’সহ আরো একটি বই বের হয়েছে ।

প্রশ্ন : ‘প্রত্যাশার শরীর’ বইটি বেশ আলোচিত হয়েছে। ফেসবুকে অনেকে ভালো মন্তব্য লিখেছেন। বইটিতে কী ধরনের কবিতা লিখেছেন?

মারুফুল  ইসলাম : সমসাময়িক মিশ্র অনুভূতি নিয়ে ‘প্রত্যাশার শরীর’ লিখেছি।   নানা ধরনের কবিতা এতে আছে । প্রেমের, সমাজের অনেক বিষয় এবং রাজনীতিবিষয়ক কবিতাও আছে।

প্রশ্ন : আপনার কবিতার বই তো ইংরেজিতে অনুবাদও হয়েছে। অনুবাদ বইয়ের সাড়া পাচ্ছেন কেমন?

মারুফুল ইসলাম : আবিষ্কার থেকে  আমার ‘সিলেকটেড পয়েমস’ প্রকাশ হয়েছে বেশ আগে। জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান বইটির ভূমিকা লিখেছেন। কবিতার ভূয়সী প্রশংসা করেছেন তিনি। বইটি ইংরেজিতে অনুবাদ করেছেন সৈয়দ মনজুরুল ইসলাম। পাঞ্জেরি থেকে প্রকাশ হয়েছে ‘ফিফটিন পয়েমস অব মারুফুল ইসলাম’। এই বইটিও অনুবাদ করেছেন সৈয়দ মনজুরুল ইসলাম। বইটির প্রথম  ক্রেতা ছিল আমার সন্তান।  আমার দুই ছেলে ইংরেজি কবিতার বই  পড়তে পছন্দ করে। আমি মনে করি, আমার কবিতাগুলো আরো বৃহত্তর পরিসরে ছড়িয়ে দেওয়া দরকার। এ কারণে মূলত  ইংরেজিতে অনুবাদ বই করা। এক শ্রেণির পাঠক ইংরেজি বই কিনেন। সবমিলিয়ে ভালো সাড়া পেয়েছি।

প্রশ্ন : বইমেলার পরিবেশ এবার কেমন লেগেছে?

মারুফুল ইসলাম : স্টল বিন্যাস ও সজ্জা খুব ভালো হয়েছে।  মেলায় ক্রেতা আগের চেয়ে বেশি এসেছে।

প্রশ্ন : নতুন কী লিখছেন?

মারুফুল  ইসলাম :  কবিতা ও ছড়া লিখছি।  আমি সবসময় কবিতা ও ছড়া লিখতে চাই। একসময় প্রবন্ধ লিখেছি। আবার নতুন করে প্রবন্ধের ও সমালোচনার বই লেখার পরিকল্পনা করেছি।