একুশের সকাল থেকেই বইমেলায় উপচেপড়া ভিড়

Looks like you've blocked notifications!

একুশে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাঙালির প্রাণের মেলা আজ শুরু হয়েছে সকাল ৮টা থেকে। বইমেলার প্রবেশদ্বার খুলে দেওয়া মাত্রই মানুষের ঢল নামে মেলায়। বিভিন্ন বয়সী নারী-পুরুষ শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে মেলায় প্রবেশ করে। বাংলা বর্ণমালা সজ্জিত সাদা-কালো রঙের শাড়ি পরে নারীরা ও ছেলেরা সাদা-কালো রঙের পাঞ্জাবি,ফতুয়া পরে মেলায় আসে। শিশুদেরও একই সাজ। কারো কারো মাথায় ফুলের রিং। হাতে শহীদ মিনার আঁকা। আজ অনেকেই তাদের পছন্দের বই কিনেছে। স্টলের সামনে সকাল থেকেই ছিল উপচেপড়া ভিড়।

নতুন বই

আজ নতুন বই এসেছে ৪৯৬টি। গতকাল ২০ ফেব্রুয়ারি পর্যন্ত নতুন বই জমা পড়েছে দুই হাজার ৯৬৭টি বই। গল্প-উপন্যাস-কবিতা-প্রবন্ধ-অনুবাদ-শিশুসাহিত্য সব ধরনের বই আছে এ তালিকায়। বাংলা একাডেমির হিসাবে, গত ১৫ তারিখ পর্যন্ত জমা পড়েছে গল্প ৩১৮টি, উপন্যাস ৩২৬টি, প্রবন্ধ ১১৯টি, কবিতা ৬০২টি, গবেষণা ২৯টি, ছড়া ৪৫টি, শিশুতোষ ৫৬টি, জীবনীগ্রন্থ ৬১টি, মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ ৫২টি, নাটক ১৬টি, বিজ্ঞানবিষয়ক বই ৩০টি, ভ্রমণকাহিনি ৩৩টি, ইতিহাসমূলক ৩০টি, রাজনীতিবিষয়ক ১৯টি, চিকিৎসাসংক্রান্ত ১২টি, রম্য ১৪টি, ধর্মীয় ৮টি, অনূদিত বই ১০টি, সায়েন্স ফিকশন/গোয়েন্দা ২৩টি এবং বাকিগুলো অন্যান্য।

অনুষ্ঠান পর্ব

সকাল সাড়ে ৭টায় একুশে গ্রন্থমেলার মূল মঞ্চে শুরু হয় স্বরচিত কবিতা পাঠের আসর। রাজধানী ও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা কবিরা ভাষা শহিদদের নিবেদন করে তাঁদের কবিতা পাঠ করেন। সভাপতিত্ব করেন কবি অসীম সাহা। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় অমর একুশে বক্তৃতা। একুশে বক্তৃতা প্রদান করেন ভাষাসংগ্রামী জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। সন্ধ্যায় শুরু হয় কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

লেখক বলছি

অমর একুশে গ্রন্থমেলার এবারের সংযোজন ‘লেখক বলছি’ মঞ্চে আজ উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক শাহাদুজ্জামান, কবি খালেদ হোসাইন, প্রাবন্ধিক রাহেল রাজিব, কবি ফারুক ওয়াসিফ ও । এ মঞ্চে বিকেল ৫টা থেকে ৭টা পর্যন্ত প্রতিদিন পাঁচজন করে লেখক উপস্থিত থাকেন। প্রত্যেকে ২০ মিনিট করে এই মেলায় প্রকাশিত বই নিয়ে কথা বলেন। সঞ্চালনায় থাকেন বাংলা একাডেমির কর্মকর্তারা।

 অংশগ্রহণের পদ্ধতি

 আগ্রহী লেখক বা বইয়ের প্রকাশক মেলার মূল তথ্যকেন্দ্রে এক কপি বই জমা দেবেন। বাংলা একাডেমির ভেতরে এই তথ্যকেন্দ্রে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত বই জমা নেওয়া হয়। এর জন্য কোনো ফি লাগবে না। নির্বাচিত বইয়ের লেখকের সঙ্গে যোগাযোগ করে নির্ধারিত সময় জানিয়ে দেওয়া হবে। বাংলা একাডেমি থেকে মনোনীত বই বাছাই উপকমিটি এই বই বাছাই করবে। বইয়ের প্রকাশকাল হতে হবে মার্চ ২০১৮ থেকে ফেব্রুয়ারি ২০১৯।

মোড়ক উন্মোচন

 মেলার ২০তম দিনে মোড়ক উন্মোচন মঞ্চে মোড়ক উন্মোচন করা হয় ২৮টি বইয়ের। গত ২০ দিনে প্রায় সাত শতাধিক বইয়ের মোড়ক উন্মোচন করা হয় বইমেলার এই মঞ্চে।

অংশগ্রহণের পদ্ধতি

আগ্রহী লেখক বা বইয়ের প্রকাশক মেলার মূল তথ্যকেন্দ্রে মোড়ক উন্মোচনের জন্য বই জমা দেবেন। এজন্য তাকে নির্দিষ্ট পরিমাণ ফি জমা দিতে হবে। বাংলা একাডেমির ভেতরে এই তথ্যকেন্দ্রে বিকেলে ৩টা থেকে ৪টা পর্যন্ত বই জমা নেওয়া হয়। আগামীকাল শুক্রবার, গ্রন্থমেলা শুরু হবে সকাল ১১টায়, চলবে রাত ৯টা পর্যন্ত। সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত থাকবে শিশু প্রহর।