মেলায় ১০০ শব্দের গল্প সংকলনের দ্বিতীয় খণ্ড

Looks like you've blocked notifications!

দুই বাংলার ১০০ জন নবীন-প্রবীণ কবি ও লেখকদের ১০০ শব্দের ১০০টি গল্প নিয়ে বইমেলায় মুক্ত আসর ‘স্বপ্ন৭১’-এর উদ্যোগে প্রকাশিত হয়েছে ‘শত কথার শত গল্প’ বইয়ের দ্বিতীয় খণ্ড। ১০০ শব্দের গল্প লেখার আয়োজনে দুই বাংলা থেকে প্রায় সাড়ে ৪০০ লেখা জমা পড়ে। সেখান থেকে নির্বাচিত ৭৮টি গল্প ও প্রতিষ্ঠিত লেখকের ২২টি, মোট ১০০টি গল্প নিয়ে এই সংকলনের দ্বিতীয় খণ্ড প্রকাশিত হয়েছে।

গত বছর বাংলা সাহিত্যের ইতিহাসে প্রথমবারের মতো প্রকাশিত হয়েছিল এই সংকলন। ‘শত কথার শত গল্প’ বইয়ের দ্বিতীয় খণ্ডের উল্লেখ্যযোগ্য লেখকরা হলেন পশ্চিমবঙ্গের গল্পকার, কবি স্বদেশ রায়, গবেষক ও লেখক সঞ্জিত দত্ত, কবি তৈমুর খান, মাটিখড়ির সম্পাদক কাজল সেন ও সাংবাদিক পলাশ পাত্র। বাংলাদেশের তরুণ লেখকদের সঙ্গে আছে প্রখ্যাত লেখকদের গল্প। তাদের মধ্যে উল্লেখযোগ্য কথাসাহিত্যিক ও শিক্ষক সৈয়দ মনজুরুল ইসলাম, কবি, কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক, শিশুসাহিত্যিক আখতার হুসেন, শরিফুল ইসলাম ভূঁইয়া, সাংবাদিক ও লেখক শিবব্রত বর্মণ, কবি ও গবেষক অঞ্জন আচার্য, কবি পিয়াস মজিদ, কথাসাহিত্যিক মাসউদ আহমাদ, লন্ডনপ্রবাসী কবি শামীম আজাদ ও যুক্তরাষ্ট্রপ্রবাসী, বিশিষ্ট অর্থনীতিবিদ সেলিম জাহানসহ অনেকেই।

বইটি সম্পর্কে কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, “শত কথার শত গল্প বইয়ের ১০০ শব্দে রচিত ১০০টি গল্পের এই সংকলন প্রকাশ নিঃসন্দেহে একটি ভিন্নধর্মী উদ্যোগ। সৃজনশীলতা চর্চার এই ধারা একটি মাত্রা যোগ করছে। নবীন-প্রবীণের এই যোগে সাহিত্যের পরিসর বিস্তৃত হবে।”

কথাসাহিত্যিক ও শব্দঘর সম্পাদক মোহিত কামাল বলেন, “ছোট কথার ভেতরে বড় ভাবসম্পদ লুকিয়ে থাকতে পারে, অসামান্য আলোর স্ফুরণ ঘটাতে পারে ছোটগল্পে, তার প্রমাণ ইতিমধ্যে দিয়েছে শত কথার শত গল্প  বইয়ের লেখকরা। বাংলা ভাষার এ অভিনব আয়োজন সাহিত্যভুবনে এক অসাধারণ দৃষ্টান্ত হিসেবে থাকবে।’

‘শত কথার শত গল্প’ বইটির সম্পাদক আবু সাঈদ বলেন, “শত কথার শত গল্প প্রথম খণ্ড প্রকাশের পর এতটা সাড়া পাওয়া যাবে, তা আমাদের কাছে অবিশ্বাস্য ছিল। যে বিষয়টা অসম্ভব বলে শুরুর দিকে কথা উঠলেও প্রকাশের পর তা সম্ভব বলে বিশ্বাস্য করাটাই আমাদের সার্থকতা। ছোট ছোট জীবনের গল্পগুলো ১০০ শব্দে প্রকাশ করা সত্যিকার অর্থে বেশ কঠিন। এই কঠিন কাজটি আপনারা করেছেন এজন্য আপনাদের আন্তরিকভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা। দুই বাংলার তরুণ লেখকদের মধ্যে যে সাড়া পেলাম তা নিঃসন্দেহে এই যাত্রা বহুদূর অগ্রসর হবে। মুক্ত আসর-স্বপ্ন ’৭১-এর এই উদ্যোগ আরো ব্যাপকভাবে বিস্তৃত হবে- এটাই আমাদের প্রত্যাশা। গতবারের মতো ১০০ শব্দের গল্প লেখা প্রতিযোগিতার প্রতিযোগীদের নির্বাচিত লেখা ছাড়াও প্রতিষ্ঠিত লেখকদের লেখা নিয়ে দ্বিতীয় খণ্ডটি।’

‘শত কথার শত গল্প’ বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী নিয়াজ চৌধুরী তুলি। বইমেলায় লিটল ম্যাগ চত্বরে স্বপ্ন ’৭১-এর ৩৯ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে। বইটি প্রকাশে সহযোগিতা করেছেন বিজিএমইএ ও সিটি ব্যাংক।