মাইদুর রহমান রুবেলের বই ‘বক্তৃতা শেখার কৌশল’

Looks like you've blocked notifications!

সাংবাদিক মাইদুর রহমান রুবেল ভিন্ন মেজাজের একটি বই লিখেছেন। নাম ‘বক্তৃতা শেখার কৌশল’। অমর একুশে গ্রন্থমেলায় ইতি প্রকাশনীর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

বইটি সম্পর্কে মাইদুর রহমান রুবেল বলেন, ‘আমরা অনেকেই টেবিল টকশো বা সামনা সামনি অনেক কথা বলতে পারি কিংবা তর্ক করতে পারি কিন্তু অনেকে বক্তৃতা দিতে পারি না। যারা পারেন না তাদের জন্যই এবারের আয়োজন বক্তৃতা শেখার কৌশল। যারা সংগঠন করেন তাদের বক্তব্য দেওয়া লাগে কিংবা সামাজিক কাজের সাথে যারা জড়িত তাদের বক্তব্য দেওয়া লাগে এমনকি নিজেদের এলাকার বিভিন্ন অনুষ্ঠানে দেওয়া লাগে বক্তব্য। বক্তব্যের প্রধান শর্তগুলো কি, উঠে এসেছে এ বইতে। কারো কারো বক্তব্য মন্ত্রমুগ্ধের মতো শুনে দর্শকরা। আবার কারো লাগামহীন বক্তব্যে বিরক্ত হয়ে অনেক দর্শকই হল ছেড়ে পালিয়ে যায়। কোন পরিস্থিতিতে বা কোন অনুষ্ঠানে কোন ধরনের বক্তব্য দিতে হবে বা শব্দচয়নে কতটা সতর্ক হতে হবে কিংবা পরিমিতিবোধ কতটা থাকতে হবে সে বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে বক্তৃতা শেখার কৌশল বইটিতে। আসলে বক্তৃতা সবাই দিতে পারে না। একজন অনেক জানেন কিন্তু সাজিয়ে গুছিয়ে লোকজনের সামনে মাইক্রোফোনে কথা বলতে পারেন না, এলোমেলো করে ফেলেন সব। লোকজনের সামনে হাঁটু কাঁপতে শুরু করে অথবা ক্যামেরা দেখে মাথায় জটলা পেকে যায়, সবকিছু তারের মতো পেঁচিয়ে যায়। আবার অনেকে কম জানেন কিন্তু বক্তৃতায় তুখোড় সুতরাং বক্তৃতা একটি শিল্প এবং শিক্ষার অংশবিশেষ। বক্তৃতার কিছু নির্দিষ্ট নিয়ম ও বৈশিষ্ট্য আছে বিষয়বস্তুর আলোকে বক্তৃতা নিয়ে রকমফের রয়েছে, এখানে সব বিষয়ে তুলে ধরা হয়েছে আশা করি, পাঠক বক্তৃতা শেখার কৌশল, বইটি পড়ে উপকৃত হবেন। ’

‘বক্তৃতা শেখার কৌশল’ ছাড়াও মাইদুর রহমান রুবেলের গল্পগ্রন্থ ‘কন্যা রাশি’ প্রকাশ করেছে মেরিট ফেয়ার। ছোটদের বই ‘ভূতের রাজ্য’ এবং ‘দুষ্টু ভূতের কান্ড’ দুটি বই করেছে ইতি প্রকাশন। গণমাধ্যম বিষয়ক গ্রন্থ ‘টেলিভিশন সংবাদ ও সাংবাদিকতা’, গল্পগুচ্ছ ‘ফ্রেন্ড রিকোয়েস্ট’, সম্পাদিত বই সায়েন্স ফিকশন এক্সক্লুসিভ ও হন্টেড এক্সক্লুসিভ প্রকাশ করেছে প্রতিভা প্রকাশ।