স্টলে স্টলে বইপ্রেমী দর্শনার্থীদের ভিড়

Looks like you've blocked notifications!

আজ  শুক্রবার, অমর একুশে গ্রন্থমেলা শুরু হয় সকাল ১১টায়। সকালের অংশটা ছিল শিশুপ্রহর। আমরা কদিন থেকে দেখছি মেলা জমে উঠেছে। গতকাল বিশ্ব ভালোবাসা দিবস এবং এর আগের দিন ছিল পয়লা ফাল্গুন। এ দুদিন বড়দের অনেক ভিড় হবে ভেবে শিশুদের মেলায় আনেননি অনেক অভিভাবক। আজ সকালে তাঁরা ছেলেমেয়েদের বইমেলায় নিয়ে এসেছেন। শিশুচত্বরে ছিল শিশুদের মেলা। এখন যারা আসছেন, তারা কেবল মেলা ঘুরতে নয়, বইও কিনছেন। একজন বাবা তার মেয়েকে নিয়ে মেলায় এসেছেন। তিনি জানালেন, এর আগের দুবার ঘুরতে এসেছেন। কিন্তু এবার তিনি এসেছেন তালিকা ধরে। নিজের এবং মেয়ের জন্য বেশ কিছু বই কিনবেন। বড়ছেলেটা পরীক্ষার কারণে আসতে পারেননি। তার তালিকা ধরে আরেকদিন আসবেন বলে জানান তিনি।

এদিকে বিকাল ৩টার পর থেকে বইমেলায় মানুষের ঢল নামে। গত দুদিনের মতো আজও ছিল স্টলে স্টলে বইপ্রেমী দর্শনার্থীদের ভিড়। অনেকে তাদের প্রিয় লেখকের স্টলের সামনে জড়ো হন অটোগ্রাফসহ বই সংগ্রহের জন্য।

নতুন বই

মেলার পনেরোতম দিনে এসে বাংলা একাডেমিতে নতুন বই জমা পড়েছে ২৭২টি। গতকাল পর্যন্ত নতুন বই জমা পড়েছে ১ হাজার ৯শত ৯৯টি। গল্প-উপন্যাস-কবিতা-প্রবন্ধ-অনুবাদ-শিশুসাহিত্য সব ধরনের বই আছে এ তালিকায়। বাংলা একাডেমির হিসাব অনুযায়ী, গত এগারো দিন পর্যন্ত সাহিত্যের বিভাগ অনুযায়ী বই জমা পড়েছে: গল্প ৩১৮টি, উপন্যাস ৩২৬টি, প্রবন্ধ ১১৯টি, কবিতা ৬০২টি, গবেষণা ২৯টি, ছড়া ৪৫টি, শিশুতোষ ৫৬টি, জীবনীগ্রন্থ ৬১টি, মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ ৫২টি, নাটক ১৬টি, বিজ্ঞানবিষয়ক বই ৩০টি, ভ্রমণকাহিনি ৩৩টি, ইতিহাসমূলক ৩০টি, রাজনীতিবিষয়ক ১৯টি, চিকিৎসাসংক্রান্ত ১২টি, রম্য ১৪টি, ধর্মীয় ৮টি, অনূদিত বই ১০টি, সায়েন্স ফিকশন/গোয়েন্দা ২৩টি এবং বাকিগুলো অন্যান্য।

আলোচনা পর্ব

প্রতিদিন বইমেলার মূলমঞ্চে বিকেল চারটার সময় শুরু হয় আলোচনা পর্ব। আজকের আলোচনার বিষয় ছিল: কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী: শ্রদ্ধাঞ্জলি। প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক বেগম আকতার কামাল। আলোচনায় অংশগ্রহণ করেন মোহাম্মদ সাদিক, জাহিদ হায়দার এবং সাইফুল্লাহ মাহমুদ দুলাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক সৈয়দ আকরম হোসেন। এরপর শুরু হয় কবিকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি ও সংগীত সন্ধ্যা।

লেখক বলছি

অমর একুশে গ্রন্থমেলার এবারের সংযোজন ‘লেখক বলছি’ মঞ্চে আজ উপস্থিত ছিলেন কবি আসলাম সানী, কবি গোলাম কিবরিয়া পিনু, শিশুসাহিত্যিক পলাশ মাহবুব, কবি ফারুক আহমেদ ও কথাশিল্পী জুলফিয়া ইসলাম।

এ মঞ্চে বিকেল ৫টা থেকে ৭টা পর্যন্ত প্রতিদিন পাঁচজন করে লেখক উপস্থিত থাকেন। প্রত্যেকে ২০ মিনিট করে এই মেলায় প্রকাশিত বই নিয়ে কথা বলেন। সঞ্চালনায় থাকেন বাংলা একাডেমির কর্মকর্তারা।

অংশগ্রহণের পদ্ধতি

আগ্রহী লেখক বা বইয়ের প্রকাশক মেলার মূল তথ্যকেন্দ্রে এক কপি বই জমা দেবেন। বাংলা একাডেমির ভেতরে এই তথ্যকেন্দ্রে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত বই জমা নেওয়া হয়। এর জন্য কোনো ফি লাগবে না। নির্বাচিত বইয়ের লেখকের সঙ্গে যোগাযোগ করে নির্ধারিত সময় জানিয়ে দেওয়া হবে। বাংলা একাডেমি থেকে মনোনীত বই বাছাই উপকমিটি এই বই বাছাই করবে। বইয়ের প্রকাশকাল হতে হবে মার্চ ২০১৮ থেকে ফেব্রুয়ারি ২০১৯।

মোড়ক উন্মোচন

আজ মোড়ক উন্মোচন মঞ্চে মোড়ক উন্মোচন করা হয় ৩৬টি বইয়ের। গত ১৪দিনে প্রায় পাঁচ শতাধিক বইয়ের মোড়ক উন্মোচন করা হয় বইমেলার এই মঞ্চে।

অংশগ্রহণের পদ্ধতি

আগ্রহী লেখক বা বইয়ের প্রকাশক মেলার মূল তথ্যকেন্দ্রে মোড়ক উন্মোচনের জন্য বই জমা দেবেন। এজন্য তাকে নির্দিষ্ট পরিমাণ ফি জমা দিতে হবে। বাংলা একাডেমির ভেতরে এই তথ্যকেন্দ্রে বিকেলে ৩টা থেকে ৪টা পর্যন্ত বই জমা নেওয়া হয়।

আগামীকাল শনিবার মেলার ১৬তম দিন। ছুটির দিন হিসেবে মেলা শুরু হবে সকাল ১১টার সময়, চলবে রাত ৯টা পর্যন্ত। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশুপ্রহর।