বইমেলায় বই কিনছেন বিদেশি দর্শনার্থী

Looks like you've blocked notifications!

অমর একুশে গ্রন্থমেলার দশম দিন আজ রোববার।এ দিনে মেলা শুরু হয় বিকেল ৩টায়। চলবে রাত ৯টা পর্যন্ত। আজ গত দুদিনের মতো উপচে পড়া ভিড় না থাকলেও বইপ্রেমী ক্রেতা-দর্শনার্থীরা এসেছেন। অনেককে তাদের পছন্দের বই কিনতে দেখা গেছে। আজ গ্রন্থমেলায় বেশ কয়েকজন বিদেশি আসেন বাঙালি পোশাকে। তাদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা বাংলাদেশে আছেন কয়েক বছর। প্রতি বছরই বইমেলায় তারা আসেন। জার্মানির নাগরিক স্টোয়া জানান, বাংলাদেশের বইমেলা থেকে তিনি কয়েকটি বাংলা বই কিনেছেন। একটু একটু বাংলা পড়তে পারেন বলে জানান এ বিদেশি অতিথি।

নতুন বই

আজ মেলার দশম দিনে প্রতিটা প্রকাশনী সংস্থা থেকে বেশকিছু নতুন বই এসেছে। এ দিনে বাংলা একাডেমিতে নতুন বই জমা পড়েছে ৯০টি। এ নিয়ে গত ১০ দিনে নতুন বই জমা পড়েছে এক হাজার ৪০৪টি। গল্প-উপন্যাস-কবিতা-প্রবন্ধ-অনুবাদ-শিশুসাহিত্য সব ধরনের বই আছে এ তালিকায়। বাংলা একাডেমির হিসাব অনুযায়ী, ষষ্ঠ দিন পর্যন্ত সাহিত্যের বিভাগ অনুযায়ী বই জমা পড়েছে : গল্প ১০৭টি, উপন্যাস ১২২টি, প্রবন্ধ ৪৫টি, কবিতা ১৬১টি, গবেষণা ১২টি, ছড়া ২৩টি, জীবনীগ্রন্থ ১৯টি, মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ ২৭টি, নাটক আটটি, বিজ্ঞানবিষয়ক বই ১৩টি, ভ্রমণকাহিনি ১৫টি, ইতিহাসমূলক ১৩টি, রাজনীতিবিষয়ক পাঁচটি, চিকিৎসা সংক্রান্ত পাঁচটি, রম্য ছয়টি, ধর্মীয় একটি, অনূদিত বই তিনটি, সায়েন্স ফিকশন/গোয়েন্দা ১১টি এবং বাকিগুলো অন্যান্য।

আলোচনা পর্ব

প্রতিদিন বইমেলার মূলমঞ্চে বিকেল ৪টার সময় শুরু হয় আলোচনা পর্ব। আজকের আলোচনার বিষয় ছিল- কথাশিল্পী অমিয়ভূষণ মজুমদার : জন্মশতবর্ষ শ্রদ্ধাঞ্জলি। মূল প্রবন্ধ উপস্থাপন করেন মুহিবুল আজিজ। আলোচনায় অংশগ্রহণ করেন হোসেনউদ্দীন হোসেন, মাহবুব সদিক এবং হরিশংকর জলদাস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সেলিনা হোসেন। এরপর শুরু হয় কবিকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি ও সংগীত সন্ধ্যা। চলবে রাত ৮টা পর্যন্ত।

লেখক বলছি

অমর একুশে গ্রন্থমেলার এবারের সংযোজন ‘লেখক বলছি’ মঞ্চে আজ উপস্থিত ছিলেন কবি অসীম সাহা, কথাসাহিত্যিক পারভেজ হোসেন, কবি রেজাউদ্দীন স্টালিন, কবি-কথাশিল্পী মাজহার সরকার ও শিশুসাহিত্যিক মীম নোশিন নাওয়াল।

এ মঞ্চে বিকেল ৫টা থেকে ৭টা পর্যন্ত প্রতিদিন পাঁচজন করে লেখক উপস্থিত থাকেন। প্রত্যেকে ২০ মিনিট করে এই মেলায় প্রকাশিত বই নিয়ে কথা বলেন। সঞ্চালনায় থাকেন বাংলা একাডেমির কর্মকর্তারা।

অংশগ্রহণের পদ্ধতি

আগ্রহী লেখক বা বইয়ের প্রকাশক মেলার মূল তথ্যকেন্দ্রে এক কপি বই জমা দেবেন। বাংলা একাডেমির ভেতরে এই তথ্যকেন্দ্রে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত বই জমা নেওয়া হয়। এর জন্য কোনো ফি লাগবে না। নির্বাচিত বইয়ের লেখকের সঙ্গে যোগাযোগ করে নির্ধারিত সময় জানিয়ে দেওয়া হবে। বাংলা একাডেমি থেকে মনোনীত বই বাছাই উপকমিটি এই বই বাছাই করবে। বইয়ের প্রকাশকাল হতে হবে মার্চ ২০১৮ থেকে ফেব্রুয়ারি ২০১৯।  

মোড়ক উন্মোচন

মেলার দশম দিন মোড়ক উন্মোচন মঞ্চে মোড়ক উন্মোচন করা হয় ২০টি বইয়ের। গত ১০দিনে প্রায় তিন শতাধিক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়ে বইমেলার এই মঞ্চে।

অংশগ্রহণের পদ্ধতি

আগ্রহী লেখক বা বইয়ের প্রকাশক মেলার মূল তথ্যকেন্দ্রে মোড়ক উন্মোচনের জন্য বই জমা দেবেন। এজন্য তাকে নির্দিষ্ট পরিমাণ ফি জমা দিতে হবে। বাংলা একাডেমির ভেতরে এই তথ্যকেন্দ্রে বিকেলে ৩টা থেকে ৪টা পর্যন্ত বই জমা নেওয়া হয়।

লিটলম্যাগ চত্বর

লিটলম্যাগ কর্নারে আজ অমিত্রাক্ষর পত্রিকার স্টলে এসেছে একটি বিশেষ সংখ্যা। আমিনুর রহমান সুলতান কর্তৃক সম্পাদিত এই সংখ্যাটি করা হয়েছে কবি মুহাম্মদ সামাদের ওপর। সমকালীন বাংলাদেশের সাহিত্যে উল্লেখযোগ্য একজন কবি মুহাম্মদ সামাদ। তাঁর কবিসত্তার নানা প্রেক্ষিত ও পরিচয় নিয়ে লিখেছেন অনেকেই। স্থান পেয়েছে সাক্ষাৎকার ও কবির কবিতা।

আগামীকাল সোমবার মেলার ১১তম দিন। মেলা শুরু হবে বিকেল ৩টায়। চলবে রাত ৯টা পর্যন্ত।