গল্প-কবিতার এপার-ওপার

Looks like you've blocked notifications!

অমর একুশে বইমেলা ও কলকাতা আন্তর্জাতিক বইমেলায় প্রকাশিত হতে যাচ্ছে 'কবিতায় এপার ওপার-৪' এবং 'গল্পে এপার ওপার'।

দুই বাংলার উদীয়মান কবিদের এক সুতোয় গাঁথতেই উদ্যোগ নেওয়া হয়েছিল কবিতায় এপার ওপার বইটি প্রকাশের। এবার গল্পেও উদীয়মান লেখকদের স্থান করে দিতে প্রথমবারের মতো প্রকাশিত হতে চলেছে ছোটগল্প সংকলন 'গল্পে এপার ওপার'।

দুটি বই সম্পর্কে সম্পাদক সাদেক সরওয়ার বলেন, “একটা বিষয় ভেবে আনন্দ হচ্ছে যে, নবীনরা শত ব্যস্ততার মাঝেও কবিতাকে ছেড়ে যায়নি; বরং আঁকড়ে ধরেছে আরো শক্ত করে! তারই উজ্জ্বল দৃষ্টান্ত আমাদের 'কবিতায় এপার ওপার-৪। 'কবিতায় এপার ওপার'-কে আজকের অবস্থানে নিয়ে এসেছে এই কাব্যপ্রেমিক তরুণ কবিদের অসম্ভব ভালো লেখনী আর স্বপ্ন দেখার দৃঢ়তা!”

গল্পে এপার ওপার সম্পর্কে বলতে গিয়ে সম্পাদক বলেন, “গল্পে এপার ওপার প্রকাশ করার পেছনের গল্পটা কিছুটা অন্যরকম।  আমি প্রতিবছর একটি করে কবিতা সংকলন 'কবিতায় এপার ওপার' প্রকাশ করে চলেছি। দুই বাংলায় তা বেশ পরিচিতিও পেতে শুরু করল। এরই মাঝে আমার পরিচিত কয়েকজন বলল—ভাই, আপনি যখন উদীয়মানদের নিয়ে কাজ করছেন, তখন শুধু কবিতা কেন,  গল্প নিয়েও কিছু করুন। অনেকেই তো তেমন কবিতা লিখতে পারে না, অথচ চমৎকার ছোটগল্প লেখে। তাদের কোনো সুযোগ দেওয়া যায় কি না ভেবে দেখতে পারেন। বিষয়টা আমার মাথায় ছিল। সেখান থেকেই 'গল্পে এপার ওপার' এর কাজ হাতে নেওয়া।”

'গল্পে এপার ওপার' ছোটগল্প সংকলনে সাদেক সরওয়ারের সঙ্গে যুগ্মভাবে সম্পাদনা করেছেন আসিফ চৌধুরী এবং জয়নন্দী! আসিফ চৌধুরী তাঁর সম্পাদকীয়তে বলেন, “অসাধারণ সব গল্প রয়েছে 'গল্পে এপার ওপার' বইটিতে, যা পাঠককে নিয়ে যাবে অনুভূতির অন্যরকম এক জগতে। 'গল্প এমনো হয়' এই কথাটি আনমনেই ধ্বনিত হবে পাঠক হৃদয়ের অভ্যন্তরে। গল্প হয়ে উঠবে যেন অনুভূতির বদ্ধ দুয়ারের কুঞ্চিকা।”

'কবিতায় এপার ওপার-৪' বইটির ভূমিকায় কবি পিয়াস মাজিদ বলেছেন, ‘এর আগের তিনটি আয়োজনের দিকে দৃষ্টি দিলে আমরা দেখব এমন সব অচেনা-অজানা তরুণ-তরুণীদের অনন্য-অভীক উচ্চারণ জড়ো করেছে কবিতায় এপার ওপার-এর সম্পাদক, যে বিস্মিত হতে হয়। এদের অনেকেরই কবিতা হয়তো ডায়েরির পাতাতেই অথবা ফেসবুক ওয়ালেই থেকে যেত, যদি না সাদেক সরওয়ার এমন অসাধারণ আয়োজন করত।’

এ ছাড়া গল্পের ভূমিকায় দুই বাংলার জনপ্রিয় লেখক এবং কার্টুনিস্ট আহসান হাবিব বলেন, “দুই বাংলার লেখকদের নিয়ে ইতিপূর্বে অনেক বই বের হয়েছে। কিন্তু দুই বাংলার তরুণদের  নিয়ে আলাদা করে গল্পের বই খুব বেশি নেই বলেই আমার ধারণা। সেদিক দিয়ে বিবেচনা করলে এই ‘গল্পে এপার ওপার’  গল্প  সংকলনটি  গুরুত্বপূর্ণ।”

বর্তমানে দুই বাংলায় বেশ জনপ্রিয় কবি রুদ্র গোস্বামী বই দুটির সম্পর্কে আলোকপাত করেছেন এভাবে, “যাঁদের লেখনীর ঠোঁট ছুঁয়ে এই কথা-পাখি আর প্রজাপতিরা উড়ে যায়, ফিরে আসে এপার ওপার তাঁদের প্রীতি ভালোবাসা আর বিদ্রোহই এ বাড়িটির আলো, আমরা বারেবারে ফিরে আসি ‘কবিতায় এপার ওপার’ এ বাড়িটির কাছে ভালোবাসা, মৈত্রী আর স্নিগ্ধ বিদ্রোহের এই আলোটুকু নিতে।”

'কবিতায় এপার ওপার-৪’ বইটিতে রয়েছে দুই বাংলা মিলিয়ে ৫২ জন কবির ৯৯টি কবিতা এবং 'গল্পে এপার ওপার' বইটিতে রয়েছে ৪৫ জন লেখকের লেখা ৪৫টি ছোটগল্প! নতুনদের অনুপ্রেরণা প্রদানের জন্য সংকলন দুটিতে লেখা দিয়েছেন দুই বাংলার কয়েকজন অগ্রগণ্য কবি এবং লেখক!  কবিতায় রয়েছেন বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় কবি, কালি ও কলম পুরস্কারপ্রাপ্ত কবি তুষার কবির, লুৎফর হাসান, ওয়াহিদ ইবনে রেজা এবং গল্পে রয়েছেন ভারতের রাষ্ট্রপতি পদকপ্রাপ্ত সাহিত্যিক বিনোদ ঘোষাল, দুই বাংলার জনপ্রিয় তরুণ কথাসাহিত্যিক সাদাত হোসাইন, মাহবুব ময়ুখ রিশাদ, এম. ওমর ফারুক, রাজা ভট্টাচার্য (পশ্চিমবঙ্গ), নির্মাল্য বিশ্বাসসহ (পশ্চিমবঙ্গ) অনেকেই,  যাঁদের সাহিত্যের সুললিত ভঙ্গিমায় সংকলন দুটি হয়ে উঠেছে অনন্যসাধারণ!

বাংলাদেশের অনিন্দ্য প্রকাশ থেকে প্রকাশিত কাব্যসংকলন এবং গল্পসংকলন দুটোর প্রচ্ছদ করেছেন পল্লবী নন্দন (কলকাতা) ‘কবিতায় এপার ওপার-৪' বইটির মূল্য মাত্র ২৫০/- এবং 'গল্পে এপার ওপার' বইটির মূল্য মাত্র ৩৫০/-।

এ ছাড়া বই দুটি বাংলাদেশের পাঠকগণ সংগ্রহ করতে পারবেন রকমারি ডট কম থেকে এবং কলকাতার পাঠকগণ সংগ্রহ করতে পারবেন বইচই ডট কম থেকে।