Beta

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ৮০তম জন্মোৎসব

০২ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:০৩

ফিচার ডেস্ক

যশস্বী কথাসাহিত্যিক, বাংলা সাহিত্যে ‘ছোটগল্পের বরপুত্র’ হিসেবে পরিচিত লেখক হাসান আজিজুল হকের ৮০তম জন্মোৎসব উপলক্ষে রাজশাহীর সর্বস্তরের নাগরিকদের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হবে আজ শনিবার। বিকেল ৪টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে রাজশাহীবাসীর পক্ষ থেকে তাঁকে এই সংবর্ধনা প্রদান করা হবে। এ লক্ষ্যে গঠিত উদযাপন পরিষদের পক্ষ থেকে এরইমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

রাবির কাজী নজরুল ইসলাম মিলনায়তনকে সাজানো হয়েছে বর্ণাঢ্য করে। অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষক, শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন সংগঠনের নেতাকর্মী আর রাজশাহী সিটির মেয়র, সংসদ সদস্যসহ শহরের গুণী ব্যক্তি এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা জড়ো হবেন তাঁদের প্রিয় কথাসাহিত্যিককে জন্মদিনের শুভেচ্ছা জানাতে। শহরের রাজশাহী কলেজ, নিউ ডিগ্রি কলেজ, বরেন্দ্র কলেজ ও শাহমখদুম কলেজের শিক্ষার্থীরাও এই অনুষ্ঠানে উপস্থিত থাকবে। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

অনুষ্ঠানমালার অংশ হিসেবে কাজী নজরুল ইসলাম মিলনায়তনের সামনে আজ সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত হাসান আজিজুল হকের প্রায় সব গ্রন্থের প্রদর্শনী ও বিক্রয়ের পাশাপাশি অন্যান্য বইও বিক্রি করা হচ্ছে। এতে সহযোগিতা করেছে রাজশাহীর সোনাদীঘি মোড়ে অবস্থিত বইঘর বিদ্যাসাগর।

উপমহাদেশের অন্যতম প্রধান কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ৮০ বছর পূর্তিকে স্মরণীয় করে রাখতে সম্প্রতি রাজশাহীর বিভিন্ন স্তরের নাগরিকদের সমন্বয়ে ‘কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ৮০তম জন্মোৎসব উদ্যাপন পরিষদ, রাজশাহী’ নামে একটি কমিটি গঠিত হয়।

কবিকুঞ্জের সভাপতি অধ্যাপক রুহুল আমিন প্রামাণিককে আহ্বায়ক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএসের সাবেক পরিচালক অধ্যাপক ড. স্বরোচিষ সরকারকে যুগ্ম আহ্বায়ক এবং কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক চলচ্চিত্র নির্মাতা ড. সাজ্জাদ বকুলকে সদস্য-সচিব করে এই কমিটি গঠিত হয়।

কমিটিতে রাজশাহীর সিটি মেয়র, সদর আসনের সাংসদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক কয়েকজন উপাচার্য, ভাষাসৈনিক, শিক্ষাবিদ, মুক্তিযোদ্ধা ও সঙ্গীতজ্ঞসহ ৪১ জন উপদেষ্টা এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ রাজশাহী শহর ও বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল বহু সামাজিক-সাংস্কৃতিক-পেশাজীবী সংগঠনের নেতৃস্থানীয় ব্যক্তিরাসহ ১৩৭ জন সদস্য রয়েছেন।

Advertisement