Beta

বইমেলার দ্বিতীয় দিনে প্রথম শিশুপ্রহর

০২ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৩৬

মোজাফফর হোসেন

অমর একুশে গ্রন্থমেলা ২০১৯-এর দ্বিতীয় দিন আজ। শনিবার সকাল ১১টা থেকে ছিল শিশুপ্রহর। খুব বেশি জমে না উঠলেও অভিভাবকদের সঙ্গে আসা শিশুরা ঘুরে বেড়িয়েছে শিশু চত্বরে। বাবা-মায়ের সঙ্গে আসা শিশুরা তাদের পছন্দের বই হাতে নিয়ে পাতা উল্টেপাল্টে দেখেছে। কিনেছে পছন্দের বইটি। বিক্রেতারা আশা করছে দ্বিতীয় প্রহরে পাঠক-ক্রেতা-দর্শনার্থীদের সংখ্যা আরো বাড়বে। ক্রমেই জমে উঠবে মেলা।

অন্যবারের মতো এবারও প্রতি শুক্র এবং শনিবার বইমেলায় শিশু প্রহর থাকবে। শিশু প্রহর চলবে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত। এরপর বিকেল ৩টা থেকে শুরু হবে মেলার দ্বিতীয় পর্ব। শুক্র ও শনিবার বাদে অন্যান্য দিন মেলা শুরু হবে বিকেল ৩টা থেকে, চলবে রাত ৯টা পর্যন্ত।

গতকাল শুক্রবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বইমেলার উদ্বোধন করেন। প্রধান অতিথির ভাষণে তিনি বলেন, ‘যতই আমরা যান্ত্রিক হই না কেন, বইয়ের চাহিদা কখনো শেষ হবে না। নতুন বইয়ের মলাট, বই শেলফে সাজিয়ে রাখা, বইয়ের পাতা উল্টে পড়ার মধ্যে যে আনন্দ আছে, আমরা সবসময় তা পেতে চাই।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় কবি শঙ্খ ঘোষ, মিসরীয় লেখক-গবেষক মুহসেন আল আরিসি। সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। স্বাগত ভাষণ দেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাওয়া চারজনের হাতে সম্মাননা তুলে দেন। কবিতায় কবি কাজী রোজী, কথাসাহিত্যে মনোরোগ চিকিৎসক মোহিত কামাল, প্রবন্ধ ও গবেষণায় বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক সৈয়দ মোহাম্মদ শাহেদ এবং মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যের জন্য গবেষক-কলামনিস্ট আফসান চৌধুরী এবার এ পুরস্কার পেয়েছেন।

Advertisement