Beta

‘পুরস্কারটি প্রাপ্য ছিল আকিমুন রহমানের’

০৬ জানুয়ারি ২০১৯, ১২:১৫

ফিচার ডেস্ক

প্রবন্ধ, গবেষণা ও কথাসাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য ‘অনন্যা সাহিত্য পুরস্কার-১৪২৫’-এ ভূষিত হলেন দেশের বিশিষ্ট লেখক-গবেষক ড. আকিমুন রহমান। গতকাল শনিবার বিকেলে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে পুরস্কারটি তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কবি আসাদ চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন প্রাবন্ধিক অধ্যাপক বেগম আকতার কামাল। অতিথিরা আকিমুন রহমানের হাতে আনুষ্ঠানিকভাবে পুরস্কারের এক লাখ টাকার চেক, ক্রেস্ট এবং মানপত্র তুলে দেন। উত্তরীয় পরিয়ে সম্মাননা জানানো হয় তাঁকে। অনুষ্ঠানের শুরুতে লেখককে নিয়ে একটি তথ্যচিত্র দেখানো হয়।

কবি আসাদ চৌধুরী আকিমুন রহমানের লেখা বা তাঁর সম্পর্কে কেন এত দেরিতে জানতে পারলেন, তা নিয়ে আক্ষেপ করে বলেন, ‘এই লেখক-প্রাবন্ধিক প্রাচীনকাল থেকে শুরু করে বর্তমান পর্যন্ত সমাজ-দেশ-মানুষ সম্পর্কে চমৎকার লিখেছেন। আর তিনি লেখেন দায়বদ্ধতার জায়গা থেকে।’

এ সময় অনুষ্ঠানের বিশেষ অতিথি বেগম আকতার কামাল বলেন, ‘পুরস্কারটি প্রাপ্য ছিল আকিমুন রহমানের। কেননা তিনি দায়িত্ব নিয়ে লেখেন। তিনি সমাজকে ভাঙতে চান। বর্তমানে নারী সম্পর্কে নতুন করে ভাবার সময় এসেছে। এই ভাবনার দুয়ার খুলে দিয়েছেন আকিমুন রহমান।’

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে অনন্যা ও ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন বলেন, “২৫ বছর আগে শুরু হওয়া ‘অনন্যা সাহিত্য পুরস্কার’ আজ এমন একজন লেখক-গবেষককে সম্মাননা দিচ্ছে, যে তাঁর লেখনীর মাধ্যমে সমাজ পরিবর্তনে, নারীর অবস্থান তৈরিতে নারীবাদী ভূমিকা রাখছেন। যেখানে তিনি পুরুষকে পরিপূরক বলছেন। বলছেন বয়ঃসন্ধিকালের কিশোরীর কথা। কালের আবর্তনে এমন লেখক-গবেষক আজ আমাদের সাহিত্য জগৎকে সমৃদ্ধ করছেন, অনন্যা তাঁদের সম্মান জানাতে পেরে গর্বিত।”

অনুভূতি প্রকাশকালে ড. আকিমুন রহমান নতুন লেখকের জন্য রাস্তা তৈরি করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। পুরুষকে প্রতিপক্ষ না ভেবে পরিপূরক ভাবার আহ্বান জানান। এ পুরস্কারে ভূষিত করায় সম্মানিত বোধ করছেন মন্তব্য করে তিনি বলেন, ‘লেখালেখির জগতে তিনি আরো অনেক দূর যেতে চান।’

আকিমুন রহমানের জন্ম নারায়ণগঞ্জে, ১৯৬০ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে পিএইচডি করেছেন বহুমাত্রিক লেখক ড. হুমায়ুন আজাদের তত্ত্বাবধানে। তাঁর গবেষণাপত্রটি ‘আধুনিক বাংলা উপন্যাসে বাস্তবতার স্বরূপ (১৯২০-’৫০)’ নামে গ্রন্থাকারে প্রকাশিত হয় বাংলা একাডেমি থেকে। আকিমুন রহমানের উল্লেখযোগ্য গ্রন্থসমূহের মধ্যে রয়েছে—বিবি থেকে বেগম, সোনার খড়কুটো, পুরুষের পৃথিবীতে এক মেয়ে, এইসব নিভৃত কুহক, জীবনের পুরোনো বৃত্তান্ত, নিরন্তর পুরুষ ভাবনা, বাংলা সাহিত্যে বাস্তবতার দলিল (১৩১৮-১৩৫০ বঙ্গাব্দ) ইত্যাদি। লেখালেখির পাশাপাশি বর্তমানে আকিমুন রহমান একটি বেসরকারি ইউনিভার্সিটিতে অধ্যাপনা করছেন।

বাংলা ১৪০১ সনে (১৯৯৩ সাল) অনন্যা সাহিত্য পুরস্কার প্রবর্তন করা হয়। প্রতিবছর লেখালেখিতে বিশেষ অবদানের জন্য একজন নারী সাহিত্যিককে এ পুরস্কার প্রদান করা হয়। সেলিনা হোসেন, নূরজাহান বোস, রিজিয়া রহমান, নীলিমা ইব্রাহিম, দিলারা হাশেম, শহীদজননী জাহানারা ইমাম (মরণোত্তর), নিয়াজ জামানসহ অনেকেই এ পুরস্কার পেয়েছেন।

Advertisement