আউটডোর আর্টিস্ট গ্রুপের দলীয় চিত্র প্রদর্শনী

২৯ জুলাই ২০১৮, ১০:০৫

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার গ্যালারি জুমে শুরু হয়েছে ‘আউটডোর আর্টিস্ট গ্রুপ’ আয়োজিত ‘প্রথম পর্ব’ শীর্ষক দলীয় চিত্র প্রদর্শনী। গত ২৭ জুলাই শুক্রবার প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এবং প্রকল্প পরিচালক মো. সাইফুল হাসান বাদল। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পী রেজাউন নবী, এটিএন বাংলার প্রধান সম্পাদক রুমি নোমান এবং ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের চারুকলা অনুষদের চেয়ারম্যান অধ্যাপক শাহজাহান আহমেদ বিকাশ।

দলগত এ চিত্র প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পীরা হলেন : অজয় পাল, দীপ্ত মোদক, মো. ফাইজুল ইসলাম, নাফিসা হোসেন পিউ, নাসরিন জাহান অনিকা, সাইফুল ইসলাম, শেখ সারমিনা মান্নান, সুমাইয়া শারমিন ও তৃষা ফেরদৌসী। শিল্পীরা সবাই ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের (ইউডা) চারুকলা বিভাগের শিক্ষার্থী। এ প্রদর্শনীর চিত্রকর্ম ফুটিয়ে তোলার জন্য মাধ্যমগুলো কেবল গতানুগতিক ম্যাটেরিয়ালেই সীমাবদ্ধ ছিল না; বরং বেশির ভাগ শিল্পকর্মই প্রাণরস নিয়েছে প্রকৃতি থেকে।

আলোচকরা বলেন, যে নয়জন স্ফূটনোন্মুখ শিল্পী এবার দলবদ্ধভাবে উপস্থাপনা করছেন, তাঁদের সবারই শৈল্পিক চিত্তবৃত্তি ও উপস্থাপনার বৈশিষ্ট্য নিতান্তই প্রাতিস্বিক। অংশগ্রহণকারী শিল্পীরা চারপাশের আবহের তীক্ষ্ণ পর্যবেক্ষক হিসেবে তাঁদের শিল্পকর্মে খুব সূক্ষ্মাতিসূক্ষ্মভাবে সেসব ফুটিয়ে তুলেছেন।

শিল্পী রেজাউন নবী বলেন, চিত্রকর্মগুলো খুবই সতেজ এবং দর্শকদের মনে এক ধরনের প্রফুল্লতা জাগিয়ে তোলে। তাঁদের রূপায়ণও অত্যন্ত জীবন্ত, যেন-বা স্পন্দিত। বিভিন্ন দলগত উপস্থাপনা, শিল্প কর্মশালা এবং চিত্র সম্মেলনে অংশ নেওয়ার ফলস্বরূপ তাঁরা অবধারিতভাবেই গড়ে নিয়েছেন রং, ফর্ম এবং মাধ্যমের ওপর নিজস্ব শিল্পবোধ। সতীর্থদের প্রত্যেকেই যেখানে একেবারেই স্বতন্ত্র।

আগামী ১১ আগস্ট শনিবার পর্যন্ত প্রদর্শনীটি চলবে। সোমবার থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।