Beta

কফি হাউজে তরুণ কবির কবিতাসন্ধ্যা

০২ মে ২০১৮, ১৫:৫৩

ফিচার ডেস্ক

অনাড়ম্বর আয়োজনে গত ৩০ এপ্রিল কলকাতার বিখ্যাত কফি হাউজে হয়ে গেলো বাংলাদেশের তরুণ কবি গিরীশ গৈরিকের একক কবিতাসন্ধ্যা। অনুষ্ঠানটি আয়োজন করে সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক পত্রিকা ‘নবাঙ্কুর’। অনুষ্ঠানের শুরুতেই কবি গিরিশ গৈরিককে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। এরপর চিত্রশিল্পী পলাশ চৌধুরী তার আঁকা গিরীশ গৈরিকের একটি পোট্রেট কবির হাতে তুলে দেন। কবির কবিতা ও শিল্পজীবন নিয়ে বক্তব্য দেন কবি ও প্রাবন্ধিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়।

তারাশংকরবাবু বলেন, ‘গিরীশ গৈরিকের কবিতায় এক মোহময় জগৎ আছে। আমি মা সিরিজের কবিতা পড়তে পড়তে প্রতিনিয়ত ভেবেছি হৃদয়ের কত গভীর থেকে অনুভূতির স্রোত উঠে আসলে এমন কবিতা লেখা যায়।’

কবি ও নবাঙ্কুর পত্রিকার সম্পাদক তন্ময় মণ্ডল বলেন, ‘সম্ভবত কলকাতায় এই প্রথম বাংলাদেশের প্রজন্মের কোনো কবির একক কবিতাসন্ধ্যা অনুষ্ঠিত হলো। দুই দেশের মাঝখানে যতই কাটাতারের প্রাচীর থাকুক না কেন ভাষার বন্ধন তো অন্তরের। তাই এই অন্তরের বন্ধনকে সুদৃঢ় করতে এপার বাংলা ও ওপার বাংলার কবিদের যাতায়াত এবং তাঁদের শিল্প-ভাবনার আদান-প্রদান খুব জরুরি।’

দুটি পর্বে কবি তার একক কবিতা পাঠ করেন। প্রথম পর্বে মা সিরিজ থেকে তিনি কবিতা শোনান। সেই সঙ্গে কথা বলেন কবিতার বিভিন্ন বিষয় নিয়ে। কবিতা প্রসঙ্গে কবি গিরীশ গৈরিক বলেন, তাঁর কবিতা নিতান্তই সাদামাটা। আকাশের মতো বর্ণিল তবে দৃশ্যমান সেই রঙের লুকোচুরি। তিনি আরো বলেন, এমন কোনো কবিতা তিনি লিখতে চাননি, যা পাঠ করে পাঠক বুঝতে ব্যর্থ হন।

পরবর্তী পর্বে কবির সাথে আলাপচারিতায় বাংলাদেশের প্রজন্মের কবিদের কবিতা সম্পর্কে ও তাঁর কবিতাভাবনা নিয়ে কথা বলেন। এরপর ডোম কবিতা সিরিজ থেকে বেশ কয়েকটি কবিতা পাঠ করেন কবি।

শেষ পর্বে সুন্দরবন থেকে আসা সন্দীপ পাত্র ও কবি শান্তিময় মুখোপাধ্যায়ের গানের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।

অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন কবি স্বরূপ মণ্ডল, কবি সেলিম মণ্ডল, কবি সৈকত সরকার, কবি প্রতীপ হালদার, কবি সোমনাথ আদক প্রমুখ। 

অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্বে ছিলেন কবি সৈকত ঘোষ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement