পর্দা নামল ‘৭১-এর বর্বরতা’ শীর্ষক স্থাপনাশিল্প প্রদর্শনীর

০১ এপ্রিল ২০১৮, ১১:১৫

জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে আয়োজিত ছয় দিনব্যাপী ’৭১-এর বর্বরতা’ শীর্ষক স্থাপনাশিল্প প্রদর্শনীর সমাপনী হয় গতকাল শনিবার। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ২৫ মার্চ রাতের বর্বরতাকে কেন্দ্র করে স্থাপনাশিল্প প্রদর্শনী, আলোক প্রজ্বালন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্থাপনাশিল্প প্রদর্শনীতে স্থান পেয়েছে ১০৭১টি ভাস্কর্য।

গত ২৫ মার্চ সন্ধ্যায় একাডেমি প্রাঙ্গণে স্থাপনাশিল্প প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ নাসির উদ্দিন আহমেদ এবং শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী। এ ছাড়া উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব শিবপদ মণ্ডল ও দুলাল কৃষ্ণ রায়।

২৫ মার্চের ভয়াবহতা ও আত্মোৎসর্গ বাঙালি কখনো ভুলতে পারবে না। শুধু লেখার মাধ্যমে তা তুলে আনা সম্ভব নয়। মুক্তিযুদ্ধ যেমন একটি জনযুদ্ধ হিসেবে বিবেচিত, তেমনি মুক্তিযুদ্ধের উপস্থাপনায় গণমানুষের অংশগ্রহণও অনিবার্য বিষয়। তাই একাত্তরের রোমহর্ষক ঘটনার উপস্থাপন স্থাপনাশিল্পের (ইন্সটলেশন আর্ট) মাধ্যমে মানুষের কাছে স্পষ্ট ও সহজ করে তুলে ধরা বাস্তবসম্মত এবং আমাদের দায়িত্ব। সেই দায়বদ্ধতা থেকেই বাংলাদেশ শিল্পকলা একাডেমির এই আয়োজন।