Beta

দিগন্ত ধারা পুরস্কার পেল ‘অমৃতায়ন’

২৭ মার্চ ২০১৮, ১১:২৮

ফিচার ডেস্ক

সাপ্তাহিক দিগন্ত ধারা পত্রিকার আয়োজনে গত ২৪ ফেব্রুয়ারি আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আয়োজিত হয় ‘দিগন্ত ধারা সাহিত্য পুরস্কার-২০১৮’। ড. মোহাম্মদ আমীনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি আসাদ চৌধুরী, অধ্যাপক হায়াৎ মামুদ প্রমুখ।

সাপ্তাহিক দিগন্ত ধারা তিন বছর ধরে এই পুরস্কারের আয়োজন করে আসছে। প্রবীণ সাহিত্যিকদের পাশাপাশি নবীন কবি, সাহিত্যিক ও প্রাবন্ধিকদের পুরস্কার প্রদান করা হয় এই অনুষ্ঠানে। এ বিষয়ে সাপ্তাহিক দিগন্ত ধারা পত্রিকার প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ আমীন বলেন, ‘প্রতিবছর অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে অনেক বই প্রকাশিত হয়। এসব লেখকের মধ্যে যারা তরুণ সম্ভাবনাময়, তাদের পাণ্ডুলিপি বাছাই প্রক্রিয়ার মাধ্যমে তাদের পুরস্কৃত করা হয়। এই পুরস্কারের মধ্য দিয়ে একজন তরুণ সাহিত্যিক বা কবিকে অনুপ্রাণিত করা হয়।’ এতে করে সেই তরুণ সাহিত্যিক বা কবি আরো দায়বদ্ধতা নিয়ে সাহিত্য রচনা করবেন বলে আশা প্রকাশ করেন।

মোহাম্মদ আমীন আরো বলেন, “এ বছর উপন্যাস বিভাগে আমরা তরুণ কথাসাহিত্যিক বিনয় দত্তের ‘অমৃতায়ন’ উপন্যাসটি পুরস্কৃত করেছি। উপন্যাসের বর্ণনাশৈলী, প্রেক্ষাপট, চরিত্রের বিশ্লেষণ, সময়কাল সবকিছু দেখে আমাদের মনে হয়েছে, ওর মধ্যে ভালোই সম্ভাবনা রয়েছে।”

তরুণ কথাসাহিত্যিক বিনয় দত্ত বলেন, ‘পুরস্কার আনন্দের, আর সাহিত্য পুরস্কার আরো বেশিমাত্রার আনন্দের, যদি তা অনেক পরিশ্রমের ফলে অর্জিত হয়। আমার দীর্ঘদিনের পরিশ্রমে আমি অমৃতায়ন সম্পন্ন করে পাঠকের হাতে তুলে দিয়েছি। অমৃতায়ন উপন্যাসটি মূলত ভিন্ন সময়ের উপন্যাস। ষাটের দশকের প্রেক্ষাপটকে ধরে আমি উপন্যাসটি লিখেছি। উপন্যাসটি দিগন্ত ধারা সাহিত্য পুরস্কার-২০১৮ পুরস্কৃত হয়েছে, এতে আমি খুবই আনন্দিত।’

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement