Beta

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ‘সাধুসঙ্গ’

০৩ মার্চ ২০১৮, ১৬:০৪

ফিচার ডেস্ক
সাধুসঙ্গ ছিল সবার জন্য উন্মুক্ত। এই আয়োজন চলে রাত ১০টা পর্যন্ত। ছবি : সংগৃহীত

বাউল ফকির লালন শাহর স্মরণে তৃতীয়বারের মতো ‘সাধুসঙ্গ’- এর আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। গতকাল, শুক্রবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পপ্রাঙ্গণে এই অনুষ্ঠান শুরু হয়।

ফকির লালন শাহ বেঁচে থাকা অবস্থায় ভক্তদের নিয়ে দোল পূর্ণিমা তিথিতে সাধুসঙ্গের ডাক দিতেন। তাই তাঁর ভক্তরা এই দিনটিতে আয়োজন করে এ সাধুসঙ্গ অনুষ্ঠানের। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সাধুসঙ্গের শুরুতেই পরিবেশন করা হয় প্রার্থনা সংগীত। এরপর অনুষ্ঠানে বাউল সংগীত পরিবেশন করেন কুষ্টিয়ার লালন একাডেমির শিল্পী আনু ফকির,শাহাদাৎ ফকির,আবদুল কুদ্দুস,  বিধান শাহ্, আকলিমা ফকিরানী ও শিল্পী গোলাপী।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির বাউল দলের শিল্পী রাফি তালুকদার এনটিভি অনলাইনকে বলেন, ‘এ নিয়ে তিন বার আমরা এ সাধুসঙ্গের আয়োজন করেছি। অন্য বছরের তুলনায় এ বছর ভিন্ন। কারণ, এ বছরে সাধুসঙ্গ আমরা দোলপূর্ণিমা তিথিতে করেছি। দোলপূর্ণিমা তিথিতে লালন সাঁই তাঁর গুরু সিরাজ সাঁইয়ের কাছ থেকে খিলাফত নিয়েছিলেন। তাই দিনটাকে মধুময় ও আনন্দময় করে তুলতে প্রতি দোলপূর্ণিমা তিথিতে গানের আসর বসাতেন সাঁইজি। সেই থেকে এ সাধুসঙ্গের শুরু।'

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement