Beta

মেলা কথা

মেলায় হুইলচেয়ার সেবা

২৬ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৫৩

ফিচার ডেস্ক

একুশে বইমেলা ধীরে ধীরে এখন মিলনমেলায় পরিণত হয়েছে। পাঠকের সঙ্গে বইয়ের মিলন। মেলা প্রাঙ্গণে তাই প্রতিদিনই মানুষ ভিড় করেন, বই দেখেন, বই কেনেন, বই নিয়ে আলাপ করেন। কিন্তু সবার পক্ষে কি মেলা ঘুরে দেখা সম্ভব? যেমন শারীরিক প্রতিবন্ধী বা যাঁরা বৃদ্ধ, তাঁদের জন্য মেলা ঘুরে ঘুরে বই দেখা একটু কষ্টসাধ্যই বলতে হয়। তাঁদের কথা ভেবেই মেলাতে হুইলচেয়ার সেবা দেওয়া হচ্ছে।

বইমেলার আনন্দ থেকে যেন কেউ বঞ্চিত না হয়, সে জন্য কাজ করছে একদল তরুণ স্বেচ্ছাসেবী। সুইচ বাংলাদেশ ফাউন্ডেশনের পক্ষ থেকে চলছে এই সেবা কার্যক্রম। চলাফেরা করতে অক্ষম পাঠকদের নির্দিষ্ট স্টলে পৌঁছে দেওয়া, পছন্দের বই ক্রয়ে সাহয্য করা, সময়মতো বাসায় পৌঁছে দেওয়ার ব্যবস্থা করছে স্বেচ্ছাসেবী তরুণদের এ দলটি। 

বইমেলাকেন্দ্রিক এ কার্যক্রমটি সুইচ বাংলাদেশ শুরু করেছে ২০১৬ সাল থেকে। এরই মধ্যে তারা প্রশংসিত হচ্ছে। প্রতিদিন বিনামূল্যে তাদের এই সেবা গ্রহণ করছেন দূরদূরান্ত থেকে আসা মানুষ। 

সুইচ বাংলাদেশ ফাউন্ডেশনের এক স্বেচ্ছাসেবী হুইলচেয়ারে করে মোহাম্মদ হারুন শেখকে বইমেলায় ঘোরাচ্ছিলেন। কথা হয় হারুন শেখের সঙ্গে। তিনি এনটিভি অনলাইনকে বলেন, ‘আমি যে মেলায় এসে ঘুরতে পারব, বই কিনতে পারব, তা কখনো ভাবিনি। একটা সময় প্রতিবছর মেলায় আসতাম। কিন্তু এখন আর পারি না। দুই বছর পর এবার মেলায় এসেছি রাতুলের (নাতি) সঙ্গে। সুইচ বাংলাদেশ ফাউন্ডেশনের সহযোগিতায় আমি মনমতো মেলায় ঘুরতে পেরেছি এবং বই কিনেছি।’

এনটিভি অনলাইনের সঙ্গে কথা হয় বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী সোনিয়া খাতুনের সঙ্গে। তিনি বলেন, ‘আমি শারীরিক প্রতিবন্ধী। এই ভাইদের সহযোগিতায় আমি আমাদের প্রাণের বইমেলা ঘুরে দেখতে পারলাম। আমি ধন্যবাদ দিয়ে এদের ছোট করতে চাই না। আমি চাই, প্রত্যেকটা মানুষ মানুষের সহযোগিতায় এভাবে সব সময় এগিয়ে আসুক।’

সুইচ বাংলাদেশ ফাউন্ডেশনের সমন্বয়কারী মোহাম্মদ শাহ আলম এনটিভি অনলাইনকে বলেন, ‘২০১১ সাল থেকে আমরা বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কাজ করে আসছি।

যার মধ্যে রয়েছে পথশিশুদের শিক্ষাদান, পরিষ্কার-পরিচ্ছন্নতার ওপরে সচেতনতামূলক কর্মসূচি প্রভৃতি। বইমেলাকেন্দ্রিক প্রতিবন্ধীদের হুইলচেয়ারের মাধ্যমে সেবাদান কার্যক্রমটি দুই বছর ধরে চালিয়ে আসছি। গত দুই বছরের তুলনায় এ বছর বেশি হুইলচেয়ার ও স্বেচ্ছাসেবী আনা হয়েছে। শিশুদের জন্য বিশেষ হুইলচেয়ারের ব্যবস্থা করা হয়েছে। এ ধরনের কাজের সঙ্গে যুক্ত থেকে আমার খুব ভালো লাগছে।’

হুইলচেয়ার সেবার কারণে অমর একুশে গ্রন্থমেলায় অনেক শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি আসছেন। প্রতিদিন বইমেলা চলা পর্যন্ত চলছে এই সেবা কার্যক্রম। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement