Beta

মেলা কথা

যে বইগুলো টানছে পাঠকদের

২৫ ফেব্রুয়ারি ২০১৮, ১০:২৭

ফিচার ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলা এরই মধ্যে পার করেছে ২৪ দিন। পহেলা ফাল্গুন, ভালোবাসা দিবস ও একুশে ফেব্রুয়ারির মতো দিনগুলো পেরিয়ে মেলা প্রায় শেষের দিকে। তাই এখন অনেকটাই স্পষ্ট, কোন বইগুলো মেলায় বেশি বিক্রি হচ্ছে। এবারের মেলায় তরুণদের বইয়ের প্রতি পাঠকের আগ্রহ যেমন লক্ষ করা যাচ্ছে, তেমনি পুরোনো বইয়ের চাহিদাও একেবারে মন্দ নয়।

গত শুক্রবার বিভিন্ন স্টল ঘুরে তথ্য নিয়ে জানা গেছে মেলায় সবচেয়ে বেশি বিক্রীত হচ্ছে এমন বইগুলো সম্পর্কে।

কথাপ্রকাশের সর্বাধিক বিক্রির তালিকায় রয়েছে দ্বিজেন শর্মার 'জীবন স্মৃতি', সুমন্ত আসলামের 'জ্যোৎস্না বিলাস', মোশতাক আহমেদের 'লালু চোর' ও আনিসুল হকের 'ভালোবাসার উপন্যাস'।

আগামী প্রকাশনী থেকে আবিদ আনোয়ারের 'ছন্দের সহজপাঠ', হেলাল উদ্দিন আহমেদের অনূদিত 'কনফুসিয়াম-এর কথোপকথন', মোশাহিদা সুলতানা ঋতুর 'বড়ো শহরের ছোট গল্প' ও হুমায়ুন আজাদের 'লাল নীল দীপাবলি' বইগুলো বেশি বিক্রি হচ্ছে।

পাঞ্জেরী পাবলিকেশন লিমিটেড থেকে মোশতাক আহমেদের 'জংলী দেশ', 'লো', 'নরেন্দ্র জমিদারের যুগে' ও 'রাক্ষসের দ্বীপে' বইগুলো বেশি কিনছেন ক্রেতারা।

অবসর প্রকাশনী থেকে প্রকাশিত রকিব হাসানের 'ভূতের রাজ্য' এবং 'ঘুমন্ত দানব' ও কৌশিক জামানের 'ম্যান উইদাউট উইমেন' বইগুলো বেশি বিক্রি হচ্ছে। তবে জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমদকে নিয়ে স্ত্রী মেহের আফরোজ শাওনের সাক্ষাৎকারভিত্তিক বই ‘শাওনের বয়ানে হুমায়ূন’-এর প্রতিও পাঠকের আগ্রহ দেখা গেছে।

ঐতিহ্য প্রকাশনী থেকে পাঠক বেশি নিচ্ছেন আফতাব হোসেনের 'বনলতা', রফিক হারিরির ‘ওমর’ ও বুলবুল সরওয়ারের ‘মহাভারতের পথে এক ও দুই’।

প্রথমা প্রকাশন থেকে প্রকাশিত স্টিফেন হকিং-এর লেখা ও আবুল বাসার অনূদিত 'দ্য থিওরি  অব এভরিথিং : মহাবিশ্বের জন্ম এবং শেষ পরিণতি' ও ইমদাদুল হক মিলনের 'মায়ানগর' বেশি বিক্রি হচ্ছে।

অন্যপ্রকাশের স্টলে এখনো হুমায়ূন আহমেদের বইয়ের চাহিদা রয়েছে। 'দেয়াল', 'জোছনা ও জননীর গল্প', 'হিমু দশ', 'মিসির আলী' প্রভৃতি বইগুলো পাঠক খুঁজে খুঁজে কিনছেন।

জাতীয় সাহিত্য প্রকাশ থেকে প্রকাশিত আবদুল করিমের 'বাংলার ইতিহাস’ ও ‘মুসলিম শাসন', মাসুদুল হকের "'র' এবং সিআইএ'' ও সৈয়দ আনোয়ার হোসেনের 'বাংলাদেশের মুক্তিযুদ্ধে বৃহৎ শক্তিবর্গের ভূমিকা' বইগুলো বেশি বিক্রি হচ্ছে।

মাওলা প্রকাশনী থেকে প্রকাশিত শাহাদুজ্জামানের 'ক্রাচের কর্নেল', আহমদ ছফার 'যদ্যপি আমার গুরু', আখতারুজ্জামান ইলিয়াসের 'রচনাসমগ্র-২'-এর প্রতি ক্রেতারা আগ্রহ দেখাচ্ছেন বেশি।

সংহতি প্রকাশনী থেকে প্রকাশিত প্রশান্ত ত্রিপুরার 'প্রান্তিক খাদ থেকে স্বপ্নের মহাকাশে', ইয়স্তাইন গোর্ডারের লেখা জি এইচ হাবীব অনূদিত 'সোফির জগৎ' ও সিরাজুল ইসলাম চৌধুরীর লেখা 'জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি' বই দুটি এখনো পাঠক আগ্রহের শীর্ষে।

সময় প্রকাশনী থেকে প্রকাশিত আনিসুল হকের 'মা', মুহম্মদ জাফর ইকবালের 'ত্রাতিনা' ও ফেরদৌস হাসানের 'ভালোবাসি' এই বইগুলোর দিকে বেশি হাত বাড়াচ্ছেন পাঠকরা।

স্টলগুলোর প্রতিনিধিরা এ সময় জানান, পুরোনো বইয়ের পাশাপাশি নতুন বইয়ের প্রতিও মানুষের আগ্রহ রয়েছে। বইমেলা যত শেষের দিকে গড়াচ্ছে, ততই বিক্রি বাড়ছে বলে জানান তাঁরা।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement