সেন্টমার্টিনে আটকা পড়া পর্যটকরা আজ ফিরবেন

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে সেন্টমার্টিনে আটকে পড়া পর্যটকদের আজ সোমবার ফিরিয়ে আনার পরিকল্পনা করছে প্রশাসন।

 

ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর কারণে সাগর উত্তাল থাকায় গত শুক্রবার টেকনাফ-সেন্টমার্টিনে রুটে জাহাজ চলাচল বন্ধ করে দেওয়ার পর সেখানে আটকে পড়ে প্রায় এক হাজার ২০০ পর্যটক। বার্তা সংস্থা ইউএনবি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

‘বুলবুল’-এর দাপট কমায় কক্সবাজারে পর্যটক- উপকূলবাসী স্বস্তিতে

ঘূর্ণিঝড় বুলবুল-এর কারণে আতংকে থাকা কক্সবাজারের পর্যটক ও উপকূলীয় অঞ্চলে বসবাসরত মানুষের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। বিশেষ করে নৌযান চলাচল বন্ধ থাকা সেন্টমার্টিন দ্বীপে আটকে পড়া পর্যটকদের মধ্যে সবচেয়ে বেশি আতংক বিরাজ করছিল। তবে তারা এখন স্বস্তিতে। চলমান বৈরী আবহাওয়া স্বাভাবিক থাকলে আগামীকাল ফিরতে পারবে আটকে পড়া পর্যটকরা।

‘রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য মিয়ানমারে নিরাপদ পরিবেশ দরকার’

কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবির এবং স্থানীয় বাসিন্দারের জন্য পরিচালিত যুক্তরাষ্ট্র সরকারের বেশ কয়েকটি প্রকল্প পরিদর্শন করেন মার্কিন যুক্তরাষ্ট্রের দুই শীর্ষ কর্মকর্তা। বৃহস্পতিবার সকালে মার্কিন সরকারের সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিচ ওয়েলস কক্সবাজারের টেকনাফের শামলাপুর শরণার্থী শিবির এবং ইউএসএআইডির উপপ্রশাসক বনি গ্লিক কক্সবাজার সদর ও রামুর বিভিন্ন প্রকল্প পরিদর্শনে যান।

কক্সবাজারে শেষ হলো ‘বাংলাদেশ-ভারত বন্ধুত্ব সংলাপ’

‘কক্সবাজার ঘোষণা’র মধ্য দিয়ে সমাপ্ত হয়েছে ‘বাংলাদেশ-ভারত বন্ধুত্ব সংলাপ’। তথ্যপ্রযুক্তি, বিদ্যুৎ, জ্বালানি খাত, আঞ্চলিক নিরাপত্তাসহ সম্ভাবনাময়ী বিভিন্ন খাতের সার্বিক উন্নয়ন বিষয়ে একসঙ্গে কাজ করা জরুরি বলে ঐকমত্য হয়েছেন দুই দেশের অংশগ্রহণকারীরা।

ভুয়া প্রকল্পে টাকা আত্মসাৎ, ইউপি চেয়ারম্যান-সচিব আটক

কক্সবাজারের টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মৌলভী আজিজ উদ্দিন ও সাবেক সচিব রিয়াজুল হককে আটক করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ভুয়া প্রকল্প দেখিয়ে ৩৫ লাখ ৫১ হাজার টাকা আত্মসাৎ করার অভিযোগে তাদের আটক করা হয়।

আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে কক্সবাজার শহরের কলাতলী থেকে তাদের আটক করে দুদকের একটি টিম।

মিয়ানমারের সীমান্তরক্ষীর গুলিতে বাংলাদেশি নিহত

কক্সবাজারের টেকনাফ উপজেলায় নাফ নদে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে নুর মোহাম্মদ নামের বাংলাদেশি এক জেলে নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন কামাল নামের আরো এক জেলে।

আজ বৃহস্পতিবার ভোরে নাফ নদের ঝিমংখালী পয়েন্টে মাছ শিকারে গেলে এ ঘটনা ঘটে।

নিহত নুর মোহাম্মদ টেকনাফের হোয়াইক্যংয়ের মহেশখালিয়া পাড়ার বাসিন্দা।

সৈকতে ৮ লাখ ইয়াবা উদ্ধার, রোহিঙ্গা যুবক আটক

কক্সবাজারের উখিয়া উপজেলার ইনানী পাটুয়ারটেক সমুদ্র সৈকত থেকে আট লাখ ইয়াবা উদ্ধার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। এ সময় ঘটনায় জড়িত সন্দেহে এক রোহিঙ্গা যুবককে আটক করা হয়েছে।

আজ সোমবার ভোররাতে র‌্যাব এ অভিযান চালায়। ইয়াবাসহ আটক মিয়ানমারের নাগরিক রোহিঙ্গা যুবক জামাল হোসেন (২২) টেকনাফের উনচিপ্রাং ক্যাম্পে আশ্রয় নেওয়া শরণার্থী।

র‌্যাব ১৫-এর উপ-অধিনায়ক মেজর রবিউল ইসলাম সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান।

‘রোহিঙ্গাদের শরণার্থী জীবনের অবসান হওয়া উচিত’

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে নিউইয়র্কের স্টেট সিনেটররা বলেছেন, বাংলাদেশ এতগুলো রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে যে মানবতা দেখিয়েছে, তা সত্যিই অবিশ্বাস্য। এখন তাদের মানবিক সেবা দিয়ে যাচ্ছে। কিন্তু রোহিঙ্গাদের শরণার্থী জীবনের অবসান হওয়া উচিত।  রোহিঙ্গারা নিজেদের ভূমিতে ফিরতে চাইলেও এখন ফিরে যেতে পারছে না, এটা খুবই দুঃখজনক। রোহিঙ্গাদের নিজেদের ভূমিতে ফিরে যাওয়ার অধিকার রয়েছে। বিশ্বব্যাপী সবাই রোহিঙ্গাদের পরিস্থিতি সম্পর্কে জানে। আমরাও পরিস্থিতি পর্যবেক্ষণে এসেছি এবং রোহিঙ্গা সমস্যার সমাধান প্রত্যাশা করি।

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ ‘মাদক কারবারি’ নিহত

কক্সবাজারের টেকনাফ উপজেলায় পুলিশ ও বিজিবির সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে দুই ব্যক্তি নিহত হয়েছেন। আইনশৃঙ্খলা বাহিনীর দাবি, নিহতরা মাদক কারবারি।

আজ রোববার ভোররাতে উপজেলার সদর ইউনিয়নের মেরিন ড্রাইভ সড়কের মহেশখালিয়াপাড়া নৌঘাট ও হোয়াইক্যং কানজরপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত ব্যক্তিরা হলেন টেকনাফ সদর ইউনিয়নের ডেলপাড়া গ্রামের মোহাম্মদ আবদুল আজিজ (২৪) ও হোয়াইক্যং কানজরপাড়ার মো. রহিম উদ্দিন (৩৭)।

‘রোহিঙ্গাদের জন্য আর এক ইঞ্চিও বনভূমি দেওয়া হবে না’

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও ঢাকা-৯ আসনের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী বলেছেন, ‘রোহিঙ্গাদের কারণে বাংলাদেশের ব্যাপক ক্ষতি হয়েছে। তবে বেশি ক্ষতি হয়েছে পরিবেশ ও জীববৈচিত্র্যের, যা পূরণ করা সম্ভব নয়। রোহিঙ্গাদের কারণে বন গেছে, গাছ নেই, পশুপাখিসহ ধ্বংস হয়েছে  জীববৈচিত্র্য, ঝুঁকির মধ্যে রয়েছে বন্যহাতি। এখন নতুন করে সমস্যা সৃষ্টি হচ্ছে পানি সংকট। প্রায় ১০ হাজার গভীর নলকূপ থেকে প্রতিদিন পানি তোলা হচ্ছে। ফলে পানির স্তর ক্রমান্বয়ে নিচে নামছে আর বিভিন্ন স্থানে দেখা দিয়েছে পানি সংকট। এ কারণে আগামীতে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হতে পারে। সবকিছু মিলে উখিয়া টেকনাফ এখন মরুভূ

Pages