Beta

অবশেষে জ্যাকব জুমা পদত্যাগ করলেন

১৫ ফেব্রুয়ারি ২০১৮, ০৮:৪৩ | আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৫০

বিবিসি
ক্রমাগত রাজনৈতিক চাপের মুখে অবশেষে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা পদত্যাগ করলেন। ছবি : রয়টার্স

ক্রমাগত রাজনৈতিক চাপের মুখে অবশেষে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা পদত্যাগ করলেন।

স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া টেলিভিশন ভাষণে পদত্যাগের ঘোষণা দেন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) এই নেতা।

ভাষণে পদত্যাগের ঘোষণায় জ্যাকব জুমা দাবি করেন, তিনি ভুল কিছু করেননি। এএনসি তাঁর সঙ্গে যে আচরণ করেছে এবং যেভাবে পদত্যাগের জন্য সময়সীমা বেঁধে দিয়েছে, সেটিকে অন্যায় বলেও উল্লেখ করেন তিনি।

বর্ষীয়ান এই নেতার ওপর ক্রমেই পদত্যাগের চাপ বাড়ছিল। যার পরিপ্রেক্ষিতে ক্ষমতাসীন দল এএনসি জানিয়েছিল, জুমা বুধবারের মধ্যেই পদ থকে সরে না দাঁড়ালে তাঁর বিরুদ্ধে বৃহস্পতিবার সংসদে অনাস্থা প্রস্তাব আনা হবে। দীর্ঘদিন ক্ষমতায় থাকা জ্যাকব জুমার বিরুদ্ধে দুর্নীতিসহ নানা অভিযোগ রয়েছে।

জুমা বলেন, ‘আমি পদত্যাগ করছি। তবে সারা জীবন দক্ষিণ আফ্রিকার মানুষের জন্য কাজ করে যাব। দলের হয়ে কাজ করব।’  

বিবিসি বলছে, জ্যাকব জুমার পদত্যাগের পরে ডেপুটি প্রেসিডেন্ট সিরিল রামাফোসাকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব দেওয়া হতে পারে। 

জ্যাকব জুমার ওপর পদত্যাগের চাপ বাড়তে থাকার মধ্যে তাঁর সঙ্গে দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে ভারতীয় বংশোদ্ভূত প্রভাবশালী গুপ্ত পরিবারের বাড়িতে হানা দেয় পুলিশ। বিবিসি জানায়, এ অভিযানে পুলিশ তিনজনকে আটক করেছে। 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, একটি ডেইরি ফার্মের তহবিল আত্মসাতের অভিযোগে এই তল্লাশি চালিয়েছে পুলিশ। যদিও গুপ্ত পরিবার এবং জুমা উভয়ই এসব অভিযোগের  কথা অস্বীকার করে আসছেন।

১৯৪২ সালে দক্ষিণ আফ্রিকার নাতাল প্রদেশের কোয়াজুলুতে এক দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন জ্যাকব জুমা। বিধবা মায়ের সংসারে তিনি বেড়ে ওঠেন। প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জন করতে পারেননি জুমা। ১৯৫৯ সালে তিনি এএনসিতে যোগ দেন। এরপর ১৯৬২ সালের সামরিক শাখায় সক্রিয়ভাবে কাজ করেন। ২১ বছর বয়সে তাঁকে বর্ণবৈষম্যের অভিযোগে ১০ বছরের সাজা দিয়ে কারাগারে পাঠানো হয়। ১৯৯০ সালে তিনি নির্বাসন থেকে দেশে ফেরেন। পরে তিনি দলটির প্রধান হিসেবে মনোনীত হন। 

 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement