Beta

রোহিঙ্গা সংকট : মিয়ানমার যাচ্ছে জাতিসংঘ

১২ অক্টোবর ২০১৭, ১৩:১৫

বাসস
ছবি : রয়টার্স

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের সঙ্গে একটি অনানুষ্ঠানিক বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের রোহিঙ্গা সংকট সমাধানে দেওয়া প্রতিবেদনের ভিত্তিতে এই আলোচনা এগিয়ে যাবে।

এ আলোচনা করতে আগামী শুক্রবার চারদিনের সফরে মিয়ানমার যাওয়ার কথা রয়েছে জাতিসংঘের রাজনৈতিকবিষয়ক শীর্ষ কর্মকর্তা জেফরে ফেল্টম্যানের। এতে নিরাপত্তা পরিষদের সব সদস্য দেশকে অংশগ্রহণের আহ্বান জানানো হয়।

গত আগস্টে কফি আনান রোহিঙ্গা সংকট বিষয়ে একটি চূড়ান্ত প্রতিবেদন তুলে ধরে মিয়ানমার সরকারের কাছে। প্রতিবেদনে মিয়ানমারে রোহিঙ্গারা উচ্ছেদসহ বৈষম্যের শিকার হচ্ছেন উল্লেখ করে দেশটির সরকারকে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়।

এই প্রতিবেদন প্রকাশের পরই ২৫ আগস্ট আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) মিয়ানমারের কয়েকটি সামরিক ক্যাম্পে হামলা চালায়। এরপর শুরু হয় রাখাইনে রোহিঙ্গাদের ওপর সেনা অভিযান। অভিযানে খুন, ধর্ষণ, অগ্নিসংযোগ, নির্যাতন ও উচ্ছেদের মুখে এখন পর্যন্ত প্রায় সাড়ে পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

এখনো প্রতিদিন প্রায় দুই হাজার রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে আশ্রয় নিচ্ছে বাংলাদেশে।

গত বুধবার সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার সংস্থা এক প্রতিবেদনে বলেছে, রাখাইন রাজ্য থেকে সংখ্যালঘু রোহিঙ্গাদের উচ্ছেদ করতেই মিয়ানমার এই সামরিক অভিযান চালিয়েছে। 

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিরাপদে মিয়ানমারে ফিরিয়ে আনাসহ রোহিঙ্গা সংকট সমাধানে দ্বিতীয় পদক্ষেপ হিসেবে নিরাপত্তা পরিষদকে আলোচনায় বসার আহ্বান জানায় ব্রিটেন ও ফ্রান্স। রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে আনতে নিরাপত্তা পরিষদে চীনের সঙ্গে আলোচনার আহ্বান জানায় পশ্চিমা দেশ ফ্রান্স। 

Advertisement
0.78987908363342