Beta

কাতালোনিয়ায় স্বাধীনতাকামীদের ওপর পুলিশের হামলা

০১ অক্টোবর ২০১৭, ২১:৪২

নিজস্ব প্রতিবেদক
পুলিশের হামলায় রক্তাক্ত এক কাতালান নারী। ছবি : রয়টার্স

স্বাধীন কাতালোনিয়ার পক্ষে গণভোটে পুলিশের হামলায় অন্তত ৪৬০ জন আহত হয়েছেন। আজ রোববার কাতালান কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি এই তথ্য জানিয়েছে।

কাতালোনিয়া স্পেনের একটি স্বায়ত্তশাসিত অঙ্গরাজ্য। এই রাজ্যের স্বাধীনতার প্রশ্নে আজ গণভোটের দিন নির্ধারিত ছিল। কিন্তু স্পেন সরকার এই ভোট বন্ধের অঙ্গীকার করেছে। কারণ দেশটির সর্বোচ্চ আদালতও এই ভোটকে অবৈধ ঘোষণা করেছেন।

তবে এতকিছুর পরেও স্বাধীন কাতালোনিয়ার জন্য ভোট দিতে এসেছিলেন কাতালানরা। কিন্তু স্পেনের পুলিশ ভোটারদের ভোট কেন্দ্রে যেতে এবং ভোট দিতে বাধা দেয়। কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনায় পুলিশ গণভোটের সমর্থকদের ওপর রাবার বুলেট ছোড়ে ও লাঠিপেটা করে।

পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত হয়ে ৪৬০ জন কাতালান বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছে কাতালোনিয়ার স্বাস্থ্য বিভাগ।

অন্যদিকে, এ সময় ১১ পুলিশ সদস্য আহত হয়েছেন বলে দাবি করেছেন স্পেনের স্বরাষ্ট্রমন্ত্রী।

বার্সেলোনার মেয়র আদা কলু বলেন, ‘বার্সেলোনার মেয়র হিসেবে আমি শিগগিরই পুলিশি হামলা বন্ধের দাবি করছি।’

স্বাধীন কাতালোনিয়ার পক্ষে ভোট দিতে এসেছিলেন জুলিয়া গ্রায়েল। তিনি বিবিসিকে বলেন. ‘পুলিশ হঠাৎ করেই ভোটারদের লাথি মারতে শুরু করে। যুবক বা বৃদ্ধ কাউকেই বাদ দিচ্ছিল না। একটা দেশের সরকার তার নিজের দেশের মানুষের সঙ্গে কতটা খারাপ আচরণ করতে পারে, তা আজ আমি নিজের চোখে দেখলাম।’

বার্সেলোনায় পুলিশের তাণ্ডব নিজের চোখে দেখার কথা জানিয়েছেন সেখানে অবস্থানরত বিবিসির সংবাদকর্মীরা।

আজ ভোট শুরুর আগেই শুক্রবার থেকে ভোটকেন্দ্রগুলোর দখল নিয়ে নেন স্বাধীন কাতালোনিয়ার সমর্থকরা। এসব ভোটকেন্দ্র খোলা রাখার জন্যই তাঁদের এই উদ্যোগ। কোথাও কোথাও ভোটকেন্দ্রের সামনে ট্রাক্টর বসিয়ে রাখেন কৃষকরা। যেন পুলিশ সেখানে প্রবেশ করতে না পারে। আবার কোনো কোনো ভোটকেন্দ্রের দরজা খুলে ফেলা হয়েছে; যাতে করে স্পেন সরকার এসব কেন্দ্র বন্ধ করে দিতে না পারে।

Advertisement
1.0596420764923