Beta

পুলিশের বাধার মুখে কাতালানে স্বাধীনতার গণভোট চলছে

০১ অক্টোবর ২০১৭, ১৫:১৪

অনলাইন ডেস্ক
কেন্দ্রীয় সরকারের বিরোধিতার ও পুলিশের তীব্র বাধার মুখে স্পেনের কাতালানে শুরু হয়েছে গণভোট। ছবি : রয়টার্স

কেন্দ্রীয় সরকারের বিরোধিতা আর পুলিশের তীব্র বাধার মুখে স্পেনের কাতালানে শুরু হয়েছে স্বাধীনতার প্রশ্নে গণভোট। স্বাধীনতার দাবিতে গণভোটের আয়োজন করেছে দেশটির কাতালান অঞ্চলের স্থানীয় স্বায়ত্বশাসিত সরকার।

স্থানীয় সময় আজ রোববার ভোট  শুরু হওয়ার পর পরই কাতালানের বাসিন্দাদের ভোটকেন্দ্রে প্রবেশ করতে বাধা দেয় পুলিশ। ভোটারদের অঞ্চলটির রাজধানী বার্সেলোনার কেন্দ্রগুলোতে প্রবেশ করতে দাঙ্গা পুলিশ বাধা দিচ্ছে বলে বিবিসির খবরে জানানো হয়েছে।

এ দিকে ভোট শুরু হওয়ার পর পরই কেন্দ্র থেকে ব্যালট পেপার ও ব্যালট বাক্স পুলিশ ছিনিয়ে নিচ্ছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

পুলিশ জানায়, ভোটকেন্দ্রগুলো খোলা রাখার অনুমতি দেওয়া হবে না। স্বাধীনতার যেসব সমর্থক কেন্দ্রের ভেতরে অবস্থান করছে তাদের বের করে দেওয়া হবে। তবে শান্তিপূর্ণ ভোটদানে বাধা না দিতে পুলিশের প্রতি আহ্বান জানিয়েছে কাতালানের সরকার।

এর আগে রোববার সকালে বার্সেলোনার উদ্দেশে বেশ কয়েকটি পুলিশের গাড়ি ছেড়ে যায়। এ ছাড়া সেখানে মোতায়েন করা হয় দাঙ্গা পুলিশ। এ পরিস্থিতিতে কাতালান সরকার ঘোষণা দেয়, যেকোনো কেন্দ্র থেকে ভোটে অংশ নিতে পারবে কাতালানবাসী। 

শুক্রবার থেকেই কাতালানের স্বাধীনতার গণভোটের পক্ষে-বিপক্ষে মাঠে নামতে দেখা গেছে স্পেনের বাসিন্দাদের। কেন্দ্রীয় সরকার ভোটকেন্দ্রগুলো বন্ধ করে দিতে পারে এমন আশঙ্কায় সেগুলো দখল নিতে শুরু করেন স্বাধীনতার পক্ষের লোকজন। এর আগে শনিবার ভোটের বিপক্ষেও অনেককেই সমাবেশ করতে দেখা যায়।

প্রথম থেকেই কাতালানের স্বাধীনতার গণভোটের বিপক্ষে ছিল স্পেনের কেন্দ্রীয় সরকার। এই গণভোটকে অবৈধ বলেও ঘোষণা দিয়েছে দেশটির সাংবিধানিক আদালত। কেন্দ্রীয় সরকারের সঙ্গে হাত মিলিয়ে ভোট বন্ধ করতে কাতালানে পুলিশ পাঠায় মাদ্রিদের স্থানীয় কর্তৃপক্ষ। পাশাপাশি ভোটের বিপক্ষে অবস্থান নিতে কাতালানের পুলিশকেও আহ্বান জানায় তারা।

স্পেনের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত কাতালান বেশ সম্পদশালী অঞ্চল। প্রায় ৭৫ লাখ বাসিন্দার এই অঞ্চলের নিজস্ব ভাষা ও সংস্কৃতি রয়েছে। অঞ্চলটি শক্তিশালী স্বায়ত্ত্বশাসিত সরকার নিয়ন্ত্রিত। বিগত পাঁচ বছর ধরে স্বাধীনতার দাবি জানিয়ে আসছে কাতালানবাসী।

Advertisement
0.83946990966797