Beta

নওয়াজের খালি চেয়ারে বসবেন তাঁর স্ত্রী!

১২ আগস্ট ২০১৭, ২০:৪৩

রয়টার্স
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও স্ত্রী কুলসুম নওয়াজ। ছবি : এএফপি

পাকিস্তানের রাজনীতিতে অভিষেক ঘটতে যাচ্ছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধান নওয়াজ শরীফের স্ত্রী কুলসুম নওয়াজের।

সম্প্রতি পাকিস্তানের সুপ্রিম কোর্ট থেকে অযোগ্য ঘোষণার পর প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন নওয়াজ। পদত্যাগের পর সংসদে তাঁর আসনটিও শূন্য হয়ে যায়। আগামী ১৭ সেপ্টেম্বর লাহোরের ওই আসনটিতে পুনর্নির্বাচন অনুষ্ঠিত হবে।

এদিকে পিএমএল-এন নেতাদের সিদ্ধান্ত অনুযায়ী, লাহোরের ওই শূন্য আসনে অনুষ্ঠিত হতে যাওয়া পুনর্নির্বাচনে লড়বেন কুলসুম। নির্বাচনে জয় পেলে সংসদে স্বামীর আসনে বসবেন তিনি। এরই মধ্যে কুলসুম মনোনয়নপত্র জমা দিয়েছেন বলে জানিয়েছেন নওয়াজের উপদেষ্টা আসিফ কিরামানি।

লাহোরের ওই আসনে নির্বাচনের জন্য কম-বেশি ৩৫ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। আজই শেষ হয়েছে মনোনয়নপত্র জমা দেওয়ার সুযোগ।

গত ২৮ জুলাই পদত্যাগের আগে নওয়াজকে অযোগ্য ঘোষণা করে রায় দেন দেশটির সুপ্রিম কোর্ট। রায়ে সর্বোচ্চ আদালত পাকিস্তানের দুর্নীতি দমন সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্ট্যাবিলিটি ব্যুরোকে (এনএবি) ছয় সপ্তাহের মধ্যে মামলার আসামি প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তাঁর সন্তানদের বিরুদ্ধে একটি মামলার নির্দেশ দেন। একই সঙ্গে ছয় মাসের মধ্যে বিচার শেষ করার নির্দেশ দেওয়া হয়।

এ ছাড়া অর্থমন্ত্রী ইশাক দার এবং আইনপ্রণেতা ও প্রধানমন্ত্রী নওয়াজের জামাতা অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন সফদার আওয়ানের বিরুদ্ধেও রেফারেন্স দায়েরের নির্দেশ দেন আদালত।

চলতি বছরের জানুয়ারি থেকে পানামা নথি-সংক্রান্ত মামলাটির শুনানি চলছিল সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চে। সে বেঞ্চই নওয়াজকে অযোগ্য ঘোষণার রায় দেন। নওয়াজের পদত্যাগের পর তাঁর ছোট ভাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফকে তাঁর উত্তরসূরি হিসেবে ঘোষণা করে পিএমএল-এন)।

Advertisement
0.77040314674377