Beta

প্রবাসী গৃহকর্মীদের জন্য নীতিমালা সহজ করল সৌদি আরব

১২ জুলাই ২০১৭, ২১:২৯ | আপডেট: ১২ জুলাই ২০১৭, ২১:৫৩

বাসস

সৌদি আরব সে দেশে অবস্থানরত বিদেশি গৃহকর্মীদের জন্য নীতিমালা সহজ করেছে। নতুন নীতিমালা অনুযায়ী কোনো নিয়োগকারী পর পর তিন মাস বা তার বেশি সময় বিদেশি গৃহকর্মীকে বেতন দিতে ব্যর্থ হলে ওই গৃহকর্মী তার নিয়োগকারী বা চাকরিদাতা পরিবর্তন করতে পারবে। 

সৌদি আরবের শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয়কে উদ্ধৃত করে দেশটির গণমাধ্যমে আজ বুধবার এ কথা জানানো হয়। 

মন্ত্রণালয় জানায়, চাকরিদাতারা যদি গৃহকর্মীকে না জানিয়ে অন্যত্র নিয়োগ করে অথবা সংশ্লিষ্ট নিয়োগকারীর অনাত্মীয়র কাজে নিযুক্ত করে বা শ্রমিককে যদি তার স্বাস্থ্য ও নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ এমন কোনো কাজে নিযুক্ত করার বিষয়টি প্রমাণিত হয়, তাহলে সংশ্লিষ্ট শ্রমিক তার চাকরিদাতা পরিবর্তন করতে পারবে।

এ ছাড়া যদি গৃহকর্মী তাঁর নিয়োগকারীর কাছে হয়রানির শিকার হয় অথবা ওই নিয়োগকারীর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ করেন তাহলে সংশ্লিষ্ট শ্রমিক তার নিয়োগকারী পরিবর্তন করতে পারবে। সেই ক্ষেত্রে নতুন চাকরিদাতা সংশ্লিষ্ট শ্রমিকের ‘ট্রান্সফার ফি’ এবং তার আশ্রয় কেন্দ্রে থাকার খরচ বহন করবে, যার পরিমাণ সৌদি মুদ্রায় দৈনিক ১৫০ রিয়াল (৪০ মার্কিন ডলার)।

এ সম্পর্কিত বিস্তারিত তথ্য এবং কর্মী সহায়তার জন্য ১৯৯১১ নম্বরে টেলিফোন করে সৌদি আরবের শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছ থেকে জানা যাবে। এজন্য রাজধানী রিয়াদে অবস্থিত প্রধান শ্রম কার্যালয়ে যাওয়ার প্রয়োজন হবে না। 

Advertisement
0.84676194190979