Beta

রোবোকপের পর এবার দুবাইয়ে রোবোকার

০১ জুলাই ২০১৭, ১১:১৮

এনডিটিভি
চলতি বছরের শেষ নাগাদ দুবাইয়ের রাস্তায় নামবে এ রোবোকার বা রোবট গাড়ি। ছবি : ওটিএসএডাব্লিউ

রোবোকপ বা রোবট পুলিশের পর এবার দুবাইয়ের রাস্তায় টহল দেবে স্বয়ংক্রিয় রোবোকার (রোবট গাড়ি)। এ বছরের শেষ নাগাদ এই বিশেষায়িত রোবট গাড়ি রাস্তায় নামবে বলে আশা করছে দুবাই পুলিশ। এই বিশেষ গাড়ি পুলিশকে অপরাধী শনাক্তকরণ ও ধরতে সহায়তা করবে।

সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ এ সপ্তাহে এ তথ্য নিশ্চিত করেছে। ভবিষ্যৎ আইনশৃঙ্খলা পদ্ধতি ঢেলে সাজাতেই তাদের এই আয়োজন।

তবে এ গাড়ি দ্রুত গতিতে কাউকে ধাওয়া করবে, এই মুহূর্তে এমনটা প্রত্যাশা করছে না দুবাই কর্তৃপক্ষ। এটা ঝড়ো গতিতে এখান থেকে সেখানে যাওয়া-আসাও করতে পারবে না। তবে রোবটটি সব জায়গায় পৌঁছাতে না পারলেও এতে সংযুক্ত একটি ড্রোনের মাধ্যমে নির্দিষ্ট এলাকায় নজরদারি করতে পারবে।

রোবট গাড়িটির নাম দেওয়া হয়েছে ও-আর৩। এটা গাণিতিক ভাষা ব্যবহার করে কাজ করবে। পুলিশ নিয়ন্ত্রণ কক্ষ থেকে কম্পিউটারের ড্যাসবোর্ড ব্যবহার করে রোবট গাড়িটিকে নিয়ন্ত্রণ করা যাবে। গাড়িটিতে থারমাল ইমাজিং ও গাড়ির নিবন্ধন ফলক (লাইসেন্স প্লেট) পাঠ যন্ত্র সংযুক্ত থাকবে।

দুবাই পুলিশ জানিয়েছে, মানব পুলিশের পরিবর্তে এ রোবোকার ব্যবহার করা হবে না। উদ্ধার তৎপরতা আরো উন্নত করতেই এ সংযোজন। রোবোকার নির্মাতা প্রতিষ্ঠান ওটিএসএডাব্লিউ জানিয়েছে, এটা নিজে নিজেই চার্জ নিতে এবং ঘড়ির সময় ধরে কাজ করতে পারবে।

দুবাই পুলিশের প্রধান আব্দুল্লাহ খালিফা আল মারি এক বিবৃতিতে বলেন, ‘আমরা আমাদের অভিযানের গতি বাড়াতে রোবটের মতো প্রযুক্তির সহায়তা নিচ্ছি। আমরা ভারি পুলিশ টহল ছাড়াই দুবাইয়ের রাস্তা নিরাপদ ও শান্তিপূর্ণ রাখতে চাই।’

এর আগে গত মাসে দুবাই বিশ্বের প্রথম রোবট পুলিশ রাস্তায় নামিয়েছে। যার নাম দেওয়া হয়েছে রোবোকপ। তবে তার হাতে কোনো অস্ত্র তুলে দেওয়া হয়নি। পর্যটকদের আকর্ষণ করতেই এই বিনয়ী রোবোকপকে রাস্তায় নামানো হয়েছে। এটা আপাতত ইংলিশ ও আরবিতে কথা বলতে পারে। পুলিশ জানিয়েছে, অচিরেই এটি আরো চারটি ভাষায় কথা বলতে পারবে।

২০৩০ সাল নাগাদ পুলিশ বাহিনীতে ২৫ শতাংশ রোবট শক্তি যোগ করার পরিকল্পনা আছে দুবাই পুলিশের।

Advertisement
0.81957697868347