Beta

প্রাসাদে বন্দি পদচ্যুত সৌদি যুবরাজ

২৯ জুন ২০১৭, ২০:৪৪

দ্য গার্ডিয়ান
সৌদি আরবের পদচ্যুত যুবরাজ (বামে) মোহাম্মদ বিন নায়েফকে জেদ্দার প্রাসাদে বন্দি করা হয়েছে। ছবি : এপি

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের নির্দেশে পদচ্যুত যুবরাজ মোহাম্মদ বিন নায়েফকে তাঁর জেদ্দার প্রাসাদে বন্দি করা হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার সৌদি রাজপরিবারের বিশ্বস্ত দুটি সূত্র গার্ডিয়ানকে বিষয়টি জানিয়েছে।

এক সপ্তাহ আগে এক ডিক্রি জারি করে ভাইপো মোহাম্মদ বিন নায়েফকে পদচ্যুত করেন সৌদি বাদশাহ। তাঁর স্থলাভিষিক্ত হন বাদশার ছেলে মোহাম্মদ বিন সালমান।

মোহাম্মদ বিন নায়েফকে গৃহবন্দি করার বিষয়টি অস্বীকার করেছেন সৌদি সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসে সর্বপ্রথম প্রকাশিত এ-সংক্রান্ত একটি প্রতিবেদনকে ‘একেবারেই সত্য নয়’ বলে মন্তব্য করেন সৌদির এক কর্মকর্তা।

অন্য আরেক কর্মকর্তা বলেন, ‘…মোহাম্মদ বিন সালমান কোনো ঝুঁকি নিতে চান না। বিন নায়েফকে গৃহবন্দি করা হয়নি। এ ধরনের কিছুই ঘটেনি।’

৫৭ বছর বয়সী মোহাম্মদ বিন নায়েফ ১৫ বছর ধরে সৌদি রাজতন্ত্রের সবচেয়ে প্রভাবশালী নিরাপত্তা কর্মকর্তা ছিলেন। তিনি সৌদির মিত্র দেশ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে নিবিড় গোয়েন্দা যোগাযোগ রাখতেন।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, জেদ্দার প্রাসাদে মোহাম্মদ বিন নায়েফের নিরাপত্তারক্ষীদের পাল্টে মোহাম্মদ বিন সালমানের অনুগত রক্ষীদের নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে মোহাম্মদ বিন নায়েফ ও তাঁর ঘনিষ্ঠ রাজপরিবারের সদস্যদের সৌদি আরব ত্যাগের সুযোগ বন্ধ করে দেওয়া হয়েছে।

Advertisement
0.82987213134766