Beta

দুবাইয়ে শিখদের গুরুদুয়ারায় মুসলিমদের ইফতার

১৬ জুন ২০১৭, ১০:০৯

খালিজ টাইমস
দুবাইয়ের একটি গুরুদুয়ারায় ইফতার করেন স্থানীয় মুসলিমরা। ছবি : খালিজ টাইমস

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাইয়ে শিখদের একটি গুরুদুয়ারায় ইফতার করেছেন স্থানীয় মুসলিমরা।

স্থানীয় সময় বুধবার এ ঘটনা ঘটে।

বিভিন্ন ধর্মীয় বিশ্বাসের মানুষের মধ্যে সহিষ্ণুতা ও পারস্পরিক আদান-প্রদানের চেতনা ছড়িয়ে দিতে শিখ নেতারা তাঁদের প্রার্থনালয় গুরুদুরায়ায় ইফতারের নিমন্ত্রণ জানান মুসলিম ও অন্য ধর্মাবলম্বীদের।

গুরুনানক দরবার গুরুদুয়ারায় আয়োজিত ওই অনুষ্ঠানে ৩০টি দেশের ১২০ বাসিন্দাকে নিমন্ত্রণ জানানো হয়। সেখানে মুসলিমরা পানি, খেজুর, রুহ আফজা, নানরুটি, পনির ও বিরিয়ানি দিয়ে ইফতার করেন। মিষ্টান্ন হিসেবে ছিল রসমালাই। ইফতার শেষে কিবলামুখী হয়ে নামাজও আদায় করেন তাঁরা।

অনুষ্ঠানের শুরুতে দুবাইয়ের আল মানার ইসলামিক সেন্টারের আবদুল হাদি পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন। এর পর রমজানে রোজা রাখার গুরুত্ব নিয়ে কথা বলেন আহমেদ হামিদ।

অনুষ্ঠানের বিষয়ে গুরুনানক দরবারের চেয়ারম্যান সুরন্দর সিং কাণ্ডারি বলেন, শত্রুতা ভুলে বিভিন্ন বিশ্বাসের লোকজনকে একত্র করতে ইফতারের এই আয়োজন করা হয়। চরমপন্থার মতো বিষয় নিয়ে তটস্থ বিশ্বে মানুষে মানুষে বৈরিতা কমাতে পারে পারস্পরিক মেলবন্ধন।

ইফতার অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউএইতে নিযুক্ত ভারতের কনসাল জেনারেল বিপুল, দুবাইয়ের উপনেতা ও অর্থমন্ত্রী শেখ হামদান বিন রাশিদ আল মাকতুমের কার্যালয়ের পরিচালক মির্জা আল সায়েগ।

Advertisement
Advertisement
0.91261100769043