Beta

জাপানের সম্রাট কি পদত্যাগ করতে পারবেন?

১৯ মে ২০১৭, ১৯:১৪

অনলাইন ডেস্ক
জাপানের পার্লামেন্টে একটি আইন পাস হলে পদত্যাগ করতে পারবেন দেশটির সম্রাট আকিহিতো। ছবি : এএফপি

জাপানের সম্রাট আকিহিতোর বয়স ৮৩ বছর। এত বয়সে স্বপদে থাকার কোনো ইচ্ছা তাঁর নেই। কিন্তু সংবিধান অনুযায়ী, বিষয়টি বলার এখতিয়ার তাঁর নেই। তাঁকে মৃত্যু পর্যন্ত এই দায়িত্ব বহন করতে হবে। তাই পদ ছাড়ার বিষয়টি নিয়ে একটু ভিন্ন পন্থা অবলম্বন করেন আকিহিতো। ১০ মিনিটের একটি ভিডিওবার্তা দিয়ে সরে যাওয়ার আভাস দিয়েছেন তিনি। তাঁর এই বক্তব্যের পরই জাপানের পার্লামেন্ট রাজার পদত্যাগের বিধান রেখে একটি বিল অনুমোদন দিয়েছে। তবে বিলটি এখনো পাসের অপেক্ষায় আছে। আর সেটির ওপরই নির্ভর করছে আকিহিতোর পদত্যাগ করতে পারা না পারার বিষয়টি।

গত বছরের আগস্টে নিজ শারীরিক অবস্থা নিয়ে ভিডিওবার্তা দেন আকিহিতো। সেই বার্তায় তিনি বলেন, ‘আমার শরীর ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। এখন যেভাবে দায়িত্ব সামলাচ্ছি, পরবর্তী সময়ে তেমনটা পারব কি? দুশ্চিন্তা হচ্ছে।’

দায়িত্ব থেকে সরে দাঁড়াতে আকিহিতোর এই পরোক্ষ আহ্বানের পরিপ্রেক্ষিতেই শুক্রবার জাপানের পার্লামেন্ট যুগান্তকারী এক বিল অনুমোদন করেছে। বিলটি পাস হলে ১৮১৭ সাল থেকে চলে আসা রাজতন্ত্রের ইতিহাসে প্রথম কোনো সম্রাট পদত্যাগ করবেন।

জাপানের মন্ত্রিপরিষদের মুখ্য সচিব ইয়োশিহিদ সুগা শুক্রবার বিভিন্ন গণমাধ্যমকে বলেন, ‘আশা করছি আইনটি খুব সহজেই পাস হয়ে যাবে।’ আর এটি পাস হলে সিংহাসনে বসবেন আকিহিতোর ৫৬ বছর বয়সী ছেলে নারুহিতো।

১৯৮৯ সালে বাবা হিরোহিতোর মৃত্যুর পর সিংহাসনে বসেছিলেন আকিহিতো। ২৭ বছর রাজত্ব করেন তিনি। এখন তিনি ক্যানসার, হৃদরোগসহ নানা অসুখে ভুগছেন।

এর আগে থাইল্যান্ডের রাজা ভূমিবল ৭০ বছর দায়িত্ব পালন করেছেন। তিনিই ছিলেন বিশ্বের দীর্ঘ সময় ক্ষমতায় থাকা রাজাদের শীর্ষে। ব্রিটেনের রানি এলিজাবেথ সিংহাসনে আছেন ৬৫ বছর ধরে। 

Advertisement
0.84283590316772