Beta

‘আবেদনময়ী’ পোশাকে দাবার টুর্নামেন্ট থেকে শিশু বাদ

০২ মে ২০১৭, ১২:৪৫ | আপডেট: ০২ মে ২০১৭, ১৫:২১

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ায় ‘আবেদনময়ী’ পোশাকের জন্য ১২ বছর বয়সী এক শিশুকে দাবার টুর্নামেন্ট থেকে বাদ দেওয়া হয়েছে। গত মাসে দেশটিতে ন্যাশনাল স্কলাস্টিক চেস চ্যাম্পিয়ন টুর্নামেন্টে এ ঘটনা ঘটেছে।

গতকাল সোমবার স্থানীয় যুক্তরাষ্ট্রের জনপ্রিয় টাইম এ খবর জানিয়েছে।

শিশুটির মায়ের বরাত দিয়ে মালয় মেইল অনলাইন জানিয়েছে, এ বছর মালয়েশিয়ার টুর্নামেন্টে তাঁর মেয়ে দ্বিতীয় পর্বে খেলছিল। কিন্তু মেয়েটি হাঁটুর ওপর পর্যন্ত পোশাক পরায় সেটিকে ‘আবেদনময়ী’ উল্লেখ করে প্রতিযোগিতা থেকে তাকে বাদ দেওয়া হয়।

ওই নারী আরো বলেন, টুর্নামেন্ট থেকে মেয়েকে প্রত্যাহার করে নেওয়া ছাড়া আর কোনো উপায়ও ছিল না। কারণ  মধ্যরাতে সিদ্ধান্তের পর পরের দিন সকালের খেলার জন্য নতুন করে পোশাক কেনার জন্য পর্যাপ্ত সময় ছিল না।

ফেসবুকে একটি পোস্টে ওই খেলোয়াড়ের কোচ সেই ঘটনার বিস্তারিত বর্ণনা দিয়েছেন।  তিনি বলেছেন, তাঁর শিক্ষার্থী কুয়ালালামপুরের আঞ্চলিক চ্যাম্পিয়ন। যৌন আবেদনের বিষয়টি অসম্ভব ব্যাপার। তিনি এ ঘটনার জন্য আয়োজক কর্তৃপক্ষকে জনসম্মুখে ক্ষমা চাওয়ার দাবি জানান।

কুয়ালালামপুরভিত্তিক পত্রিকা স্টার অনলাইন জানিয়েছে, অবশেষে দেশটির একজন রাজনীতিবিদ বিষয়টি নিয়ে হস্তক্ষেপ করেছেন। তিনি এ ঘটনার সঠিক ব্যাখ্যা চেয়েছেন।

দেশটির আইনপ্রণেতা জুরাইদা কমরউদ্দিন বলেছেন, ‘শিশুটি আমার মেয়েও হতে পারত।’ বিষয়টি মানবিকভাবে বিবেচনার পরামর্শ দিয়েছেন এই আইনপ্রণেতা।

তবে আয়োজক কর্তৃপক্ষ বলছে, টুর্নামেন্টের আপিল কমিটি বিষয়টি দেখবে।

Advertisement
Advertisement
1.1623909473419