Beta

উত্তর কোরিয়ার সীমান্তে ‘সেনা পাঠাচ্ছে’ রাশিয়া

২১ এপ্রিল ২০১৭, ০০:১৫ | আপডেট: ২১ এপ্রিল ২০১৭, ০০:২৬

ডেইলি মেইল
যুক্তরাষ্ট্রের হামলার আশঙ্কায় উত্তর কোরিয়ার সীমান্তে রুশ সেনা ও সামরিক সরঞ্জাম পাঠানোর খবর পাওয়া গেছে। ছবি : ডেইলি মেইল

যুক্তরাষ্ট্রের হামলার আশঙ্কায় উত্তর কোরিয়ার সীমান্তবর্তী এলাকায় ‘সেনা পাঠাচ্ছেন’ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

স্থানীয় সময় বৃহস্পতিবার প্রকাশিত এক ভিডিও থেকে এমন আভাস পাওয়া গেছে।

পুতিন আশঙ্কা করছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নিলে রাশিয়ার দিকে উত্তর কোরীয় শরণার্থীর ঢল নামবে ।  

এর আগে যুদ্ধাবস্থায় উত্তর কোরিয়ার বিপুল নাগরিকের পলায়নের আশঙ্কায় চীন তার দক্ষিণাঞ্চলীয় সীমান্তে দেড় লাখ সেনা পাঠাচ্ছে বলে খবর পাওয়া গিয়েছিল।

আজ সকালে পাওয়া ফুটেজে দৃশ্যত মনে হয়েছে, উত্তর কোরিয়ার সঙ্গে রাশিয়ার ১১ মাইল সীমান্তে সেনা ও সরঞ্জাম পুনর্বিন্যস্ত করছেন পুতিন। একটি ভিডিও দেখে অনুমান করা গেছে, সামরিক সরঞ্জামভর্তি একটি ট্রেন উত্তর কোরিয়ার সীমান্তের দিকে যাচ্ছে। 

উত্তর কোরিয়ার সীমান্তের দিকে সামরিক হেলিকপ্টার যেতেও দেখা গেছে। এ ছাড়া সড়কপথেও সামরিক সরঞ্জাম নেওয়ার খবর পাওয়া গেছে।

রুশ সরকারি সূত্রে জানা যায়, কিম জং-উনের নেতৃত্বাধীন দেশটিতে যুক্তরাষ্ট্রের হামলা হলে খুব দ্রুতই রাশিয়ায় বিরূপ প্রভাব পড়তে পারে বলে পুতিনকে সতর্ক করে দেওয়া হয়েছে।

প্রিমা মিডিয়া ডটআরইউ নামের একটি সংবাদমাধ্যমের খবরে বলা হয়, সামরিক সরঞ্জামবাহী ট্রেনগুলোকে খাবারোভস্ক হয়ে উত্তর কোরিয়ার সীমান্তবর্তী প্রিমরস্কি এলাকার দিকে যেতে দেখেছেন স্থানীয় লোকজন।

Advertisement
Advertisement