Beta

বিদ্রোহীদের সঙ্গে সিরীয় বাহিনীর তুমুল লড়াই

২০ মার্চ ২০১৭, ১০:২৭

বিবিসি
সিরিয়ার দামেস্কের পূর্ব উপকণ্ঠে বিদ্রোহীদের সঙ্গে সিরিয়ার নিরাপত্তা বাহিনীর তুমুল লড়াই চলছে। ছবি : এএফপি

সিরিয়ার রাজধানী দামেস্ক শহরের পূর্ব উপকণ্ঠে বিদ্রোহীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর তুমুল লড়াই চলছে। বিদ্রোহী গোষ্ঠীদের আক্রমণের পরই সিরীয় বাহিনীর পক্ষ থেকে হামলা চালানো হয়।

স্থানীয় সময় রোববার সকালে গাড়ি বোমা ও আত্মঘাতী বোমা হামলা দিয়ে আক্রমণ শুরু করে বিদ্রোহীরা। এ ছাড়া দামেস্কের বিভিন্ন এলাকায় কামানের গোলা ও ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। হামলায় বিদ্রোহীরা বিভিন্ন গোপন সুড়ঙ্গ ব্যবহার করেছিল বলে জানায় সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম।

তবে সিরীয় সেনাবাহিনী জানিয়েছে, বিদ্রোহীদের হটিয়ে দিতে সক্ষম হয়েছে তারা। বিদ্রোহীদের বিভিন্ন অবস্থানে ৩০টিরও বেশি বিমান হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে সিরিয়া যুদ্ধের নজরদারির দায়িত্বে থাকা একটি মানবাধিকার সংস্থা।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বিমান হামলার পর বিভিন্ন এলাকা জনসাধারণের জন্য বন্ধ করে দেয় সরকারি বাহিনী।

দামেস্কের নিয়ন্ত্রণ রয়েছে সরকার ও বিদ্রোহী বিভিন্ন গোষ্ঠীর হাতে। যুদ্ধবিধ্বস্ত রাজধানীর একাংশ রয়েছে বিদ্রোহী ও জিহাদিদের নিয়ন্ত্রণে। অপর অংশ রয়েছে সরকারি বাহিনীর দখলে। শহরটিকে পুরোপুরি দখলমুক্ত করতে দুই বছরেরও বেশি সময় ধরে লড়ছে সরকারি বাহিনী।

গত বুধবার দামেস্কের একটি আদালত প্রাঙ্গণে আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ৩১ জন নিহত হয়। পরে পশ্চিমাঞ্চলের রাবওয়েহ জেলায় একটি রেস্তোরাঁয় বোমা হামলায় কমপক্ষে ২০ জন আহত হয়।
 

Advertisement
0.81911087036133