Beta

এইচটিসির নতুন স্মার্টফোন ওয়ান এক্স১০

১৭ এপ্রিল ২০১৭, ১৫:১৯

একবার চার্জে প্রায় দুদিন ব্যবহার করা যাবে এইচটিসি ওয়ান এক্স১০। ছবি : এইচটিসি

তাইওয়ানের প্রযুক্তি প্রতিষ্ঠান এইচটিসি নিয়ে এলো নতুন একটি স্মার্টফোন। ওয়ান এক্স১০ মডেলের স্মার্টফোনটি অন্যান্য স্পেসিফিকেশনের দিক থেকে মাঝারি মানের হলেও ব্যাটারির দিক থেকে খুব শক্তিশালী। দ্য ভার্জ জানাচ্ছে এ-সংক্রান্ত খবর।

নির্মাতা প্রতিষ্ঠান এইচটিসি জানাচ্ছে, ৪০০০ এমএএইচ ক্ষমতার ব্যাটারির স্মার্টফোনটিতে একবার চার্জ দিলে একনাগাড়ে দুদিন ব্যবহার করা যাবে। ব্যাটারির উচ্চক্ষমতার উদাহরণ দিতে গিয়ে প্রতিষ্ঠানটি দাবি করেছে, টানা এক হাজার ২০০ গান শুনলেও শেষ হবে না ওয়ান এক্স১০-এর ব্যাটারি। এইচটিসির অন্য সব স্মার্টফোন থেকে অন্তত ৩০ শতাংশ বেশি সময় চার্জ থাকবে নতুন স্মার্টফোনে।

অন্যান্য স্পেসিফিকেশন ঠিক বাজারে থাকা মাঝারি মানের স্মার্টফোনের মতো। ৫.৫ ইঞ্চি পর্দার ১০৮০পি এইচডি পর্দার স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক হেলিও পি১০ প্রসেসর। ৩ জিবি র‍্যাম ও ৩২ জিবি স্টোরেজ থাকছে ওয়ান এক্স১০-এ।

১৬ মেগাপিক্সেল অটোফোকাস এফ/২.০ অ্যাপার্চারের মূল ক্যামেরা থাকছে স্মার্টফোনটিতে, যা স্বল্প আলোতে ছবি তোলা এবং ভিডিও তোলার ক্ষেত্রে বেশ পারদর্শী। অন্যদিকে ৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল এফ/২.২ অ্যাপার্চারের সেলফি ক্যামেরা যুক্ত থাকছে এইচটিসির এই ফোনে।

সম্পূর্ণ ধাতব দেহের ওয়ান এক্স১০-এ থাকছে ফিংগার প্রিন্ট স্ক্যানার। থাকছে ডুয়েল সিম ব্যবহারের সুবিধা।

তবে বিশ্বজুড়ে এখনই পাওয়া যাবে না এইচটিসির সর্বশেষ স্মার্টফোন। এ মুহূর্তে শুধু রাশিয়ায় পাওয়া যাবে এইচটিসি ওয়ান এক্স১০। রাশিয়ান মুদ্রায় যার দাম ১৯ হাজার ৯০০ রুবল বা মার্কিন ডলারে ৩৫৫। অন্যান্য দেশে কবে নাগাদ ওয়ান এক্স১০ পাওয়া যাবে, সে ব্যাপারে বিস্তারিত জানায়নি প্রতিষ্ঠানটি।

Advertisement
0.90886402130127