Beta

কুকুর জানাবে ফেসবুক নোটিফিকেশন

১৮ মার্চ ২০১৭, ১৬:২১

মার্ক জাকারবার্গের কুকুরের নাম নিশ্চয় জানেন। ইন্টারনেট দুনিয়ায় বিখ্যাত এই পুলি (হাঙ্গেরিয় কুকুরের একটি প্রজাতি) জাতের কুকুরের নাম “বিস্ট”। বিস্টের মতো কুকুরই যদি আপনার হাতের মুঠোয় এনে দেওয়া হয়? যে কুকুর প্রয়োজনে ডাক ছাড়বে বা লেজ নাড়বে। হ্যাঁ এমন কুকুর এখন আর কল্পনায় নেই, বাস্তবে রূপ নিয়েছে। কুকুরটি কিন্তু সবসময় কিছু করবে না, কেবল ফেসবুকে, টুইটার বা ইন্সটাগ্রামের নোটিফিকেশন এলেই এটি প্রতিক্রিয়া দেখাবে।

রোবট কুকুরটি কিকস্টারটারের নতুন একটি প্রকল্প, যার মাধ্যমে তারা তৈরি করেছে বিশ্বের একমাত্র সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্য উপযোগী কুকুর। নাম রাখা হয়েছে ‘সোশি’, ইংরেজি ‘সোশ্যাল’ শব্দটিকে সংক্ষেপ করে ‘সোশি’ নামটি রাখা হয়েছে। খবরটি জানিয়েছে ম্যাশেবল।

‘হ্যারি পটার’ ও ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ানে’ কাজ করা মাস্টার অ্যানিমেট্রনিক (একাধারে অ্যানিমেশন ও রোবটিক্স সম্পর্কে ধারণা রাখেন যিনি) জন নোলান কুকুরটির নকশা করেছেন। ৪ দশমিক ৫ ইঞ্চি উচ্চতা এবং ১০ আউন্স ওজনের এই রোবট বসতে পারে, মাথা ঘোরাতে পারে, ডাকতে পারে, নিজের ছোট লেজ নাড়ানোর পাশাপাশি দুই এক ধাপ হাঁটতেও পারে।

জনপ্রিয়তার ওপর নির্ভর করে, পুলি জাতের কুকুরের ঘন ও বড় লোমের সঙ্গে মিল রেখে তৈরি করা হয়েছে সোশিকে। তবে এই রোবট কুকুরটি মার্ক জাকারবার্গের বিস্টের মতো লাফ দিতে পারে না। তবে এ ব্যাপারে সোশির উদ্ভাবক হেসে বলেন, ‘হয়তো এর দ্বিতীয় সংস্করণের লাফানোর ক্ষমতা থাকতে পারে। তবে প্রযুক্তিগতভাবে এটা করা খুবই কঠিন।’

ফোনের ব্লু টুথ প্রযুক্তির সাহায্যে এই যান্ত্রিক কুকুর সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন ডিজিটাল নোটিফিকেশন এবং অ্যালার্টকে বিভিন্ন কার্যকলাপের মধ্য দিয়ে প্রকাশ করবে। ফেসবুকের একটি লাইক বা রিঅ্যাকশন এলে সোশি ডাকবে। যদি কোনো বার্তা আসে বা যদি কেউ আপনার ফটো বা স্ট্যাটাস ট্যাগ করে তাহলে এটি মাথা নাড়াবে। নতুন টুইটার এবং ইনসট্রাগ্রামের লাইক এলে এটি ডেকে উঠবে বা বসে পড়বে।

এই সোশি একটি মোবাইল অ্যাপের (অ্যান্ড্রয়েড ও আইওএস) এর মাধ্যমে আপনার সঙ্গে সংযুক্ত থাকবে।  বসা এবং একই সঙ্গে মাথা ঘোরানো ও ডাকাসহ সোশির ১২ রকম অঙ্গভঙ্গি করার ক্ষমতা রয়েছে। কুকুরটি আপনার মোবাইল ফোনে থাকা যেকোনো গানও ছাড়তে পারবে। দুর্ভাগ্যবশত কোনো ফোন বা টেক্সট এলে শোশি আপনাকে জানাতে পারবে না।

একজন সফল রিয়েল এস্টেট ডেভেলপার বুযি সোশিকে নির্মাণে বিনিয়োগ করেছেন। তিনি অন্যান্য ক্ষেত্রে বিনিয়োগকে একটি অভ্যাসে পরিণত করেছেন।  ‘আমি রিয়েল এস্টেট বিনিয়োগে খুব সফল কিন্তু আমার অন্য বিনিয়োগগুলো অতটা লাভজনক ছিল না’ বলছিলেন বুযি। বুযি আশা করছেন তাঁর এই বিনিয়োগ সফল হবে।

সোশি মূলত বুযির আকর্ষণীয় গ্যাজেট তৈরির ইচ্ছে থেকে জন্মলাভ করেছে। তিনি রোবট কুকুর সম্পর্কে ভেবেছিলেন কিন্তু তিনি হতাশ ছিলেন কারণ কোনো রোবট কুকুরই আসল কুকুরের মতো ছিল না। তাই তিনি এমন লোকের সন্ধানে নামলেন যিনি আসলের মতো দেখতে রোবট তৈরি করতে পারবেন এবং লন্ডনে তিনি সন্ধান পেলেন জন নোলানের। তিনি নোলানের অবিশ্বাস্য দক্ষতার প্রমাণ সেখানেই পেয়েছেন।

বুযি নোলানকে জানান যে তিনি রোবোটিক কুকুর তৈরি করতে চান। তারা পুলি জাতের কুকুরের মতো দেখতে কুকুর নির্মাণ করবেন বলে মনস্থির করলেন। পুলি জাতের কুকুর বেছে নেওয়ার কারণ ছিল এটাই যে এর লম্বা ও ঘন লোমের পেছনে এর চারটি সার্ভো মোটর লুকানো যাবে। একটি ব্যাটারির মাধ্যমে চলবে এসব মোটর। ব্যাটারি একবার চার্জ দিলে রোবটটি টানা দুইঘণ্টা কাজ করবে।

তবে একটি পূর্ণাঙ্গ রোবটের যেসব জিনিস থাকা প্রয়োজন সেগুলোর সবটুকু নেই সোশির। অন্যান্য রোবটের মতো সোশির কোনো সেন্সর নেই। সোশি শুধু এর সঙ্গে সংযুক্ত ফোনের নোটিফিকেশনের ক্ষেত্রে প্রতিক্রিয়া দেখাতে পারবে। বুযি জানান, তাঁরা সোশির জন্য একটি জায়গা দিতে চান যার ফলে সবাই সোশির বিভিন্ন অঙ্গভঙ্গির সঙ্গে পরিচিত হতে পারে।

সোশি বাজারে আসছে এ বছরের শেষের দিকে। এর দাম হবে ১৬৯ ডলার এবং অবিকল হাঙ্গেরিয়ান পুলি জাতের মতো এটিও পাওয়া যাবে কালো, সাদা ও বাদামি, এই তিনটি রঙে।

Advertisement
Advertisement
0.88577795028687