Beta

বাবার দেখানো পথে হাঁটছেন দ্রাবিড়-তনয়

১১ জানুয়ারি ২০১৮, ১৬:৩৫

স্পোর্টস ডেস্ক

একদিন পরেই বাবা রাহুল দ্রাবিড়ের ৪৫তম জন্মদিন। জন্মদিনের প্রথম আর সেরা পুরস্কারটা বাবাকে দিতেই কি না ছেলে সামিত দ্রাবিড়  ঘরোয়া বয়সভিত্তিক প্রতিযোগিতায় নিজের স্কুলের হয়ে গড়ল শতাধিক রানের ইনিংস!

রাহুল দ্রাবিড় ভারতীয় ক্রিকেটে পরিচিত ‘দ্য ওয়াল’ হিসেবে। ভারতের হয়ে প্রায় দেড় দশক উইকেটে ভূমিকা পালন করেছেন অতন্দ্র প্রহরী হিসেবে। ছেলে সামিত দ্রাবিড়ও হাঁটছে বাবার দেখানো পথেই।

ভারতের নীলরঙা জার্সিটা গায়ে চাপিয়ে অসংখ্য রেকর্ড গড়ে বছর ছয়েক আগে দ্রাবিড় চলে গিয়েছেন অবসরে। বর্তমানে দায়িত্ব পালন করছেন ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের কোচ হিসেবে।

দ্রাবিড়-তনয় বোধ হয় শুরু করছেন বাবার শেষটা থেকেই। কর্ণাটক স্টেট ক্রিকেট অ্যাসোসিয়েশনের (কেএসসিএ) আয়োজন করা অনূর্ধ্ব-১৪ বিটিআর কাপে সামিত হাঁকিয়েছে ১৫০ রানে জ্বলজ্বলে এক ইনিংস।

সামিতের পাশাপাশি আরেক সাবেক ভারতীয় স্পিনার সুনিল যোশির ছেলে আরিয়ান যোশিও গড়েছে ১৫৪ রানের ইনিংস। এই দুই ব্যাটসম্যানে ভর করে ৫০ ওভারে মাল্য অদিতি ইন্টারন্যাশনাল স্কুল সংগ্রহ করে ৫ উইকেট হারিয়ে ৫০০ রান।

প্রতিপক্ষকে একদম উড়িয়ে দিয়ে জয়টাও পেয়েছে সামিত আর আরিয়ানের স্কুলই। বিবেকানন্দ স্কুল পাত্তাই পায়নি অদিতি স্কুলের বোলারদের কাছে। গুটিয়ে যেতে হয়েছে ৮৮ রানেই। ৪১২ রানের বিশাল জয় নিয়ে হাসিমুখেই মাঠ ছেড়েছে সাবেক দুই ক্রিকেটার পুত্র। 

বয়সটা কম হলেও ইতোমধ্যে প্রাপ্তির খাতাটা ভালোই ভারী করে চলেছে সামিত। অনূর্ধ্ব-১৪ ক্রিকেটে নিয়মিতই কথা বলছে সামিতের ব্যাট। টাইগার ক্রিকেট কাপে ফ্র্যাঙ্ক অ্যান্থনি স্কুলের বিপক্ষেও গড়েছিল ১২৫ রানের ইনিংস। ২০১৫ সালে আয়োজিত গোলাপান ক্রিকেট চ্যালেঞ্জ প্রতিযোগিতায় দ্রাবিড়-তনয় জিতেছিল সেরা ব্যাটসম্যানের মুকুট।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশ ভারতীয় যুবদলের সঙ্গে এ মুহূর্তে নিউজিল্যান্ডে রয়েছেন রাহুল দ্রাবিড়। ভারতের হয়ে ১৫ টেস্ট আর ৬৯ ওয়ানডেতে মাঠে নামা সুনিল যোশি বর্তমানে বাংলাদেশে রয়েছেন টাইগারদের স্পিন কোচ হিসেবে। 

Advertisement
1.0464391708374