Beta

বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক দু প্লেসি

১২ সেপ্টেম্বর ২০১৭, ১১:৩৮

স্পোর্টস ডেস্ক

টেস্ট ক্রিকেট থেকে লম্বা বিরতি নিয়েছিলেন এবি ডি ভিলিয়ার্স। সে সময় দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের নেতৃত্বের ভার উঠেছিল ফাফ দু প্লেসির কাঁধে। গত মাসে ওয়ানডে দলের নেতৃত্বের দায়িত্ব থেকেও সরে দাঁড়িয়েছেন ডি ভিলিয়ার্স। ফলে এখন তিন ধরনের ফরম্যাটেই অধিনায়ক হিসেবে দেখা যাবে দু প্লেসিকে। বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়েই এই নতুন যাত্রা শুরু করবেন তিনি।

গত বছরের ডিসেম্বরে দু প্লেসি প্রথমে দায়িত্ব নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি দলের। এরপর ডি ভিলিয়ার্সের অনুপস্থিতিতে প্রোটিয়াদের টেস্ট দলের নেতৃত্বের ভারও এসেছিল দু প্লেসির কাঁধে। গত মাসে ওয়ানডে দলের দায়িত্ব থেকেও সরে দাঁড়িয়েছেন ডি ভিলিয়ার্স। ফলে তিন ধরনের ফরম্যাটেই এখন থেকে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেবেন দু প্লেসি। ওয়ানডে দলের অধিনায়ক হিসেবে তিনি নিজের প্রথম সিরিজটি খেলবেন বাংলাদেশের বিপক্ষে।

তবে অধিনায়কত্ব ছাড়লেও আবার মাঠে ফেরার জন্য প্রস্তুত ডি ভিলিয়ার্স। বাংলাদেশের বিপক্ষে তিন ফরম্যাটের সিরিজেই হয়তো মাঠে দেখা যেতে পারে এ সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যানকে।

বিশ্ব একাদশের জার্সি গায়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার জন্য দু প্লেসি এখন আছেন পাকিস্তানে। এখানেও বিশ্ব একাদশের নেতৃত্বের ভার আছে দু প্লেসির কাঁধে।

আগামী ২৮ সেপ্টেম্বর থেকে শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। এরপর তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা।

Advertisement
0.84151005744934