Beta

ইতিহাস গড়লেন বিবিয়ানা

১১ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৩১

স্পোর্টস ডেস্ক

নতুন একটি ইতিহাস গড়লেন বিবিয়ানা স্টেইনাস। প্রথম নারী রেফারি হিসেবে জার্মান লিগ বুন্দেসলিগার ম্যাচ পরিচালনা করলেন তিনি। গতকাল রোববার বিকেলে হেরাথ বার্লিন ও ওয়েডার ব্রেমেনের মধ্যকার ম্যাচ পরিচালনা করেন এই নারী রেফারি। ছয় বছর ধরে জার্মানির দ্বিতীয় বিভাগের লিগে রেফারির ভূমিকা পালন করে আসছেন স্টেইনাস। এরই মধ্যে ৮০টি ম্যাচে রেফারির ভূমিকা পালন করেছেন তিনি। ২০১১ সালের নারী বিশ্বকাপের ফাইনালেও দায়িত্ব পালনসহ নারীদের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিঁও ও পিএসজির মধ্যকার ম্যাচের রেফারির দায়িত্বও পালন করেন বিবিয়ানা স্টেইনাস। 

বার্লিন ও ওয়েডার ব্রেমেনের ম্যাচটি ড্র হয়েছে। ভালোভাবেই ম্যাচটি পরিচালনা করেছেন তিনি। পুরো ম্যাচে ২১ বার ফাউলের বাশি বাজাতে হয়েছে স্টেইনাসকে। এছাড়া একটি হলুদ কার্ড দেখান তিনি। 
রেফারি হিসেবে স্টেইনারের ক্যারিয়ার অবশ্য দীর্ঘদিনের। ১৯৯৯ সাল থেকে নারী বুন্দেসলিগায় সহকারী রেফারির দায়িত্ব পালন করছেন তিনি। ২০০৩ সালে প্রধান রেফারির দায়িত্ব পান এই নারী। ২০০২-০৩ মৌসুমে বুন্দসলিগার ফাইনাল ম্যাচ পরিচালনা করেন তিনি। এরপর ২০০৭ সালে পুরুষদের ফুটবল পরিচালনা করার যোগ্যতা অর্জন করেন তিনি। ২০০৯ সালে নারী ইউরো ও ২০১০ সালে নারী অনূর্ধ্ব ২০ বিশ্বকাপে রেফারিং করেন তিনি।

রেফারি হলেও স্টেইনাস পেশায় একজন পুলিশ অফিসার। স্টেইনাসের আরেকটি বড় পরিচয় হলো তিনি বিখ্যাত রেফারি হওয়ার্ড ওয়েবের বান্ধবী। বুন্দেসলিগায় ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়ে স্টেইনাস দারুণ খুশি।

Advertisement
0.77869200706482