Beta

ফেদেরারের আরো কাছে নাদাল

১১ সেপ্টেম্বর ২০১৭, ১৫:০৫ | আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৭, ১৫:১১

স্পোর্টস ডেস্ক

২০০৩ সালে উইম্বলডন জিতে রজার ফেদেরার তখন টেনিস বিশ্বের আলোচনায়। পরের বছর জিতলেন অস্ট্রেলিয়ান ওপেনের টাইটেল। ম্যাচের পর ম্যাচ জিতে ফেড এক্সপ্রেস তখন র‍্যাংকিংয়ের শীর্ষে। ২০০৪ সালে তরতরিয়ে মিয়ামি ওপেনের তৃতীয় রাউন্ডে  উঠে গেলেন ফেদেরার। তবে রাফায়েল নাদাল নামে এক অখ্যাত তরুণের কাছে হেরে গেলেন তিনি।  তখন থেকেই বহুল আলোচিত ফেদেরার-নাদাল দ্বৈরথ। 

আপনি যদি টেনিস ভক্ত হয়ে থাকেন, তাহলে জন ম্যাকেনরো-বিয়ন বর্গের প্রতীক্ষিত দ্বৈরথের কথা ভুলে যাওয়ার কথা নয়। এমনকি  পিট সাম্প্রাস-আন্দ্রে আগাসি, ক্রিস এভার্ট-মার্টিনা নাভ্রাতিলোভার লড়াইয়ের ঝাঁজটাও মনে না থাকার কথা নয়। তবে এই প্রতিপক্ষ জুটিগুলোর চেয়ে রজার ফেদেরার ও রাফায়েল নাদালের লড়াইটা আলাদাভাবেই মনে রাখতে হবে আপনাকে। 

১৯টি গ্র্যান্ড স্ল্যাম জিতে ইতিমধ্যে নিজেকে কিংবদন্তিদের কিংবদন্তিতে পরিণত করেছেন সুইজারল্যান্ডের রজার ফেদেরার। ক্যারিয়ারে প্রতিপক্ষকে নিমেষেই উড়িয়ে দেওয়া ফেড এক্সপ্রেসের একমাত্র কালিমার নাম রাফায়েল নাদাল। ক্যারিয়ারে ২৯ বার মেজর টাইটের ফাইনালে খেলেছেন ফেদেরার। জিতেছেন ১৯ বার। নাদাল তাঁর প্রতিপক্ষে হিসেবে না দাঁড়ালে টাইটেলের সংখ্যাটা যে আরো অনেক বাড়ত সেটা তো না বললেও চলে।   

২০১৩ সালের পর অবশ্য ধীরে ধীরে আলোচনা থেকে হারিয়ে যেতে থাকেন ফেদেরার-নাদাল দুজনেই। হাঁটুতে ইনজুরির পর আর কোনো গ্রান্ডস্লাম জিততে পারছিলেন না ফেদেরার। মাঝখানে উইম্বলডনে দুবার আর ইউএস ওপেনে একবার রানার্স আপ হন। ২০১৪ সালের পর ইনজুরির কারণে নাদালও আহামরি কিছু করতে পারেননি।

উইম্বলডন, ইউএস ওপেনের মতো আসরগুলোতে ছিলেন সুপার ফ্লপ। এরপর থেকেই ধারণা করা হচ্ছিল জোকোভিচ, অ্যান্ডি মারেদের রাজত্বে আর ফেরা হবে না এই দুই মহারথীর। ফেদেরার ১৭ ও নাদালকে ১৪টি গ্রান্ড স্লাম নিয়েই খুশি থাকতে হবে! 

সময় লাগলেও ফিরে এসেছেন দুজনই। গ্র্যান্ড স্লামের ১৭ সংখ্যাটাকে ১৯ এ নিয়ে গেছেন ফেদেরার। আর ১৬টি মেজর টাইটেল জিতে ফেদেবারের ঘাড়ে তপ্ত নিঃশ্বাস ছাড়ছেন নাদাল। টেনিস বিশ্বের সবচেয়ে বড় দুই তারকা নিজেদের ফিরে পাওয়ায় দারুণ খুশি টেনিস ভক্তরা।  

রোববার রাতে ইউএস ওপেনের শিরোপা জিতেছেন রাফায়েল নাদাল। ৬-৩, ৬-৩, ৬-৪ সেটে দক্ষিণ আফ্রিকার কেভিন অ্যান্ডারসনকে হারিয়েছেন তিনি। নাদালের ক্যারিয়ারে এটি ১৬তম গ্র্যান্ড স্ল্যাম জয়। যার ১০টিই ফরাসি ওপেনে জিতেছেন নাদাল। বাকি ছয়টির মধ্যে তিনটি ইউএস ওপেন, দুটি উইম্বলডন ও ‌একবার অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছেন এই স্প্যানিয়ার্ড। 

শিরোপা সংখ্যায় পিছিয়ে থাকলেও জয়ের দিক থেকে অনেক আগেই ফেদেরারকে ছাড়িয়েছেন নাদাল। ১৮ বছরের টেনিস যুদ্ধে ২৩-১৪ ব্যবধানে এগিয়ে আছেন স্প্যানিশ তারকা। যার মধ্যে ক্লে কোর্টে ১৫ সাক্ষাতে ১৩ বারই জিতেছেন নাদাল। হার্ড কোর্টে অবশ্য ফেদেরার এগিয়ে। ১৯ সাক্ষাতে সুইস তারকা জিতেছেন ১০ বার। ফাইনালের লড়াইয়েও এগিয়ে নাদাল। এই পর্যন্ত ২৩টি মেজর ফাইনালে দেখা হয়েছে দুজনের। ১৪ বারই জিতেছেন নাদাল। 

শিরোপা সংখ্যার দিক থেকে ফেদেরারের পাশে চলে এসেছেন নাদাল। দেখা যাক, শেষ পর্যন্ত প্রিয় প্রতিপক্ষকে ছাড়িয়ে যেতে পারেন কি না এই স্প্যানিশ তারকা। 

Advertisement
1.1581330299377