Beta

ইউএস ওপেনের ফাইনালে নাদাল-অ্যান্ডারসন

০৯ সেপ্টেম্বর ২০১৭, ১৭:১৯

স্পোর্টস ডেস্ক

চতুর্থবারের মতো ইউএস ওপেনের ফাইনালে উঠলেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল। আগামী রোববার ফাইনালে দক্ষিণ আফ্রিকার কেভিন অ্যান্ডারসনের বিপক্ষে খেলবেন তিনি। শুক্রবার রাতে আর্জেন্টাইন টেনিস তারকা হুয়ান মার্টিন দেলপোর্তোকে ৪-৬, ৬-০, ৬-৩ ও ৬-১ গেমে হারান নাদাল। ফলাফলই বলছে দুই ঘণ্টা ৩০ মিনিটের লড়াইয়ে কেউ কাউকে বিন্দুমাত্র ছাড় দেননি।

ফাইনালে ওঠার লড়াইয়ে প্রথম সেটটা অবশ্য নাদাল হেরে গিয়েছিলেন। ৪-৬ সেটে হারার পরই অবশ্য জেগে ওঠেন তিনি। দ্বিতীয় সেটে দেল পোর্তোকে আর বিন্দুমাত্র ছাড় দেননি এই স্প্যানিশ তারকা। তৃতীয় সেটটাও জিতে নেন নাদাল। এই সেটে শুরুতে প্রতিরোধ পড়লেন শেষ পর্যন্ত নাদালের সঙ্গে পেরে ওঠেননি দেল পোর্তো। একইভাবে চতুর্থ সেটটাও জিতে নেন ১৫টি গ্র্যান্ড স্লামের মালিক।

ফাইনালে উঠতে না পেরে দারুণ হতাশ দেল পের্তো। তিনি বলেন, ‘আসার ফ্লু হয়েছিল। এ ছাড়া ফেদেরার ও ডমিনিকের বিপক্ষে ম্যাচ দুটো জেতার পর বেশ ক্লান্ত ছিলাম আমি। তবে এগুলোকে হারের কারণ হিসেবে দাঁড় করাতে চাই না। নাদাল আজ আমার চেয়ে অনেক ভালো খেলেছে। জয়টা তাঁর প্রাপ্য ছিল।

এদিকে চতুর্থবারের মতো ইউএস ওপেনের ফাইনালে উঠতে পেরে দারুণ উচ্ছ্বসিত নাদাল। ‘এটা দারুণ। এত দর্শকের মধ্যে খেলাটা অন্যরকম অভিজ্ঞতা। প্রথম সেটটা হারার পর এভাবে ঘুরে দাঁড়ানোটা বিস্ময়কর ছিল।’ ফাইনালে খেলার ধারাবাহিকতা বজায় রাখতে চান তিনি। শিরোপা জিতলে সেটা হবে নাদালের ক্যারিয়ারের ১৬তম গ্র্যান্ডস্লাম জয়।

নাদালের জন্য ফাইনাল ম্যাচটা সহজ হবে না। কেভিন অ্যান্ডারসনের এটি প্রথম গ্র্যান্ড স্লামের ফাইনাল হলেও তাকে হালকাভাবে নেওয়া ভুল করবেন না নাদাল। ৩০ বছরের মধ্যে এই প্রথম কোনো দক্ষিণ আফ্রিকার টেনিস তারকা ইউএস ওপেনের ফাইনালে উঠলেন। র‍্যাংকিংয়ের ৩২তম স্থানে থেকে এবারের ইউএস ওপেন শুরু করেছিলেন অ্যান্ডারসন। ১৯৭৩ সালের পর থেকে র‍্যাংকিংয়ে এত নিচে থেকে কেউ ইউএস ওপেনের ফাইনালে উঠতে পারেননি।

Advertisement
0.77682590484619