Beta

র‌্যাংকিংয়েও উন্নতি মাশরাফি-তামিমের

১৯ জুন ২০১৭, ২২:৩২

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের ক্রিকেটকে বদলে দেওয়ার নায়ক বলা হয় তাঁকে। মাশরাফি বিন মুর্তজার অধিনায়কত্বেই সাম্প্রতিক সময়ে এই দারুণ সাফল্য ঘরে তুলছে বাংলাদেশ দল। শুধু অধিনায়ক হিসেবেই নয়, বোলিংয়ে বেশ ভালো করছেন তিনি। বিশেষ করে এই চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশের বোলাররা যেখানে একেবারেই নিষ্প্রভ ছিলেন, সেখানে কিছুটা ব্যতিক্রম ছিলেন নড়াইল এক্সপ্রেস। বড় কোনো সাফল্য না পেলেও বল হাতে বেশ নিয়ন্ত্রিত ছিলেন এই ডানহাতি পেসার। তার পুরস্কারও পেয়েছেন, আইসিসির ওয়ানডে বোলারদের র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছেন তিনি।

শুধু মাশরাফিই নন, ব্যাট হাতে অসাধারণ নৈপুণ্যের পুরস্কার পেয়েছেন ওপেনার তামিম ইকবালও। প্রথমবারের মতো দেশকে আইসিসির কোনো টুর্নামেন্টের সেমিফাইনালে নিয়ে যাওয়ায় ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে এক ধাপ এগিয়েছেন তিনি।

আইসিসির ওয়ানডে বোলারদের র‍্যাংকিংয়ে মাশরাফির অবস্থান ১৫তম। এই বিভাগে অবশ্য পিছিয়েছেন বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান। তিনি ১৯তম স্থানে নেমে গেছেন গেছেন। সাকিব অবশ্য অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে শীর্ষেই আছেন।

একটি সেঞ্চুরি ও দুটি হাফসেঞ্চুরিতে মোট ২৯৩ রান করে তামিম চ্যাম্পিয়নস ট্রফির সেরা রান সংগ্রাহকদের মধ্যে তৃতীয় স্থানে আছেন। তাই ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে ১৬তম স্থানে উঠে এসেছেন তিনি।

দলকে সেমিফাইনালে নিয়ে যেতে দারুণ অবদান রাখা তামিমের শুধু র‍্যাংকিংয়েই উন্নতি হয়নি, চ্যাম্পিয়নস ট্রফির সেরা একাদশে জায়গা পেয়েছেন এই বাঁহাতি ওপেনার।

Advertisement
Advertisement