Beta

চ্যাম্পিয়নস ট্রফির সেরা একাদশে তামিম

১৯ জুন ২০১৭, ২১:৩১ | আপডেট: ১৯ জুন ২০১৭, ২২:৩৩

ক্রীড়া প্রতিবেদক

চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে উঠে ইতিহাস গড়েছে বাংলাদেশ। প্রথমবারের মতো আইসিসির অন্যতম সেরা টুর্নামেন্টের শেষ চারে উঠে ক্রিকেট বিশ্বকে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছে লাল-সবুজের দল। বাংলাদেশকে সেমিতে নিয়ে আসতে অন্যতম ভূমিকা রেখেছেন ওপেনার তামিম ইকবাল। দলের এই সাফল্যের অবদান রাখার পুরস্কারও পেয়েছেন তিনি। চ্যাম্পিয়নস ট্রফির সেরা একাদশে জায়গা পেয়েছেন এই বাঁহাতি ওপেনার।

একটি সেঞ্চুরি ও দুটি হাফসেঞ্চুরিতে এই আসরে তামিম ২৯৩ রান করেন। এই বাঁ-হাতি ব্যাটসম্যান আসরসেরা রান সংগ্রাহকদের মধ্যে হয়েছেন তৃতীয়। তাই এই বাংলাদেশি ব্যাটসম্যানকে সেরাদের কাতারে রাখতে মোটেও ভুল করেননি ক্রিকেটবোদ্ধারা।

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল আথারটন, ভারতীয় দলের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী, পাকিস্তানের রমিজ রাজা ও সাংবাদিকদের সমন্বয়ে গঠিত একটি জুরি বোর্ড এই একাদশ বেছে নিয়েছে। যেখানে শুধু বাংলাদেশের একজনই আছেন।

এ ছাড়া একাদশে অন্যতম খেলোয়াড় হিসেবে আছেন আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান ও ফাইনালের সেরা খেলোয়াড় ফখর জামান। এই আসরে ধাওয়ানের মোট সংগ্রহ ৩৩৮ রান। আর ফখর ফাইনালে দারুণ একটি সেঞ্চুরি করে সবার নজর কাড়েন।    

এ ছাড়া পাকিস্তানের সরফরাজ আহমেদ, বাঁহাতি পেসার জুনায়েদ খান ও টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ডান-হাতি পেসার হাসান আলী একাদশে জায়গা পান। একাদশের নেতা নির্বাচিত হয়েছেন পাকিস্তানের শিরোপাজয়ী অধিনায়ক সরফরাজ আহমেদ।

আর ভারতের উল্লেখযোগ্য হিসেবে আছেন বিরাট কোহলি ও পেসার ভুবনেশ্বর কুমার।

স্বাগতিক ইংল্যান্ডের টপ অর্ডার ব্যাটসম্যান জো রুট, অলরাউন্ডার বেন স্টোকস ও লেগ স্পিনার আদিল রশিদও এই একাদশে জায়গা পেয়েছেন।

তবে এই একাদশে জায়গা পাননি অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের কোনো খেলোয়াড়। অবশ্য নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন দ্বাদশ খেলোয়াড় হিসেবে রয়েছেন।

চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশ : তামিম ইকবাল (বাংলাদেশ), বিরাট কোহলি, শিখর ধাওয়ান, ভুবনেশ্বর কুমার (ভারত), সরফরাজ আহমেদ (অধিনায়ক), জুনায়েদ খান, হাসান আলী, ফখর জামান (পাকিস্তান), জো রুট, বেন স্টোকস, আদিল রশিদ (ইংল্যান্ড)।

 

Advertisement
2.5042338371277