Beta

অস্ট্রেলিয়া-ভারত সমানে সমান

২০ মার্চ ২০১৭, ১৭:২৭

স্পোর্টস ডেস্ক

টি-টোয়েন্টি ক্রিকেটের যুগে এমন উত্তেজনাপূর্ণ টেস্ট সিরিজের দেখা খুব কমই মেলে। শ্রেষ্ঠত্ব প্রমাণের জন্য হাড্ডাহাড্ডি লড়াই-ই চালাচ্ছে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষ দুই দল ভারত ও অস্ট্রেলিয়া। প্রথম দুই ম্যাচে দুই দলই পেয়েছিল একটি করে জয়। আজ তৃতীয় ম্যাচটা শেষ হলো অমীমাংসিতভাবে। ফলে সিরিজজয়ের জন্য সিরিজের চতুর্থ ও শেষ ম্যাচটির দিকেই তাকিয়ে থাকতে হবে ক্রিকেটপ্রেমীদের।

রাঁচি টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া করেছিল ৪৫১ রান। তার জবাবটাও ভালোভাবেই দিয়েছিল ভারত। চেতেশ্বর পুজারার দ্বিশতক ও ঋদ্ধিমান সাহার শতকে ভারতের স্কোরবোর্ডে জমা হয়েছিল ৬০৩ রান। চতুর্থ দিনের একেবারে শেষভাগে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছিল অস্ট্রেলিয়া।

টেস্টটা যে ড্রয়ের পথেই এগোচ্ছে, সেটাও নিশ্চিত হয়ে গিয়েছিল অনেকখানি। তবে চতুর্থ দিনের শেষ বিকেলে অস্ট্রেলিয়ার দুটি উইকেট তুলে নিয়ে ভারতের সমর্থকদের মনে জয়ের আশাও জাগিয়েছিলেন রবীন্দ্র জাদেজা। আজ পঞ্চম দিনের প্রথম সেশনে ভারত তুলে নিয়েছিল অস্ট্রেলিয়ার আরো দুটি উইকেট। সে সময় অস্ট্রেলিয়ার স্কোর ছিল ৬৩/৪। কিন্তু এরপর স্বাগতিকদের আর কোনো সুযোগ দেননি শন মার্শ ও পিটার হ্যান্ডসকম্ব। পঞ্চম উইকেটে ১২৪ রানের ধৈর্যশীল জুটি গড়ে ম্যাচ বাঁচিয়েছেন এই দুই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান। দিনের শেষভাগে ভারত পেয়েছে আরো দুটি উইকেটের দেখা। কিন্তু ম্যাচের ভাগ্য ততক্ষণে নির্ধারণ হয়েই গেছে।

দ্বিতীয় ইনিংসে ১০০ ওভার ব্যাটিং করে অস্ট্রেলিয়া সংগ্রহ করেছে ২০৪ রান। ৫৩ রান করেছে মার্শ। আর হ্যান্ডসকম্ব অপরাজিত ছিলেন ৭২ রান করে। ভারতের পক্ষে প্রথম ইনিংস পাঁচ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে জাদেজা নিয়েছেন চারটি উইকেট।

আগামী ২৫ মার্চ থেকে ধর্মশালায় শুরু হবে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট। এই ম্যাচে জয় দিয়ে সিরিজ জয়ের জন্য মরিয়া হয়েই মাঠে নামবে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষ দুই দল ভারত ও অস্ট্রেলিয়া।

Advertisement
Advertisement